ঢাকা, বুধবার, ৭ কার্তিক ১৪২৬, ২৩ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

কোরবানির পশুর চামড়ার দাম নির্ধারণ

নাসির : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৬-০৯-০৯ ১১:১২:৪৬ এএম     ||     আপডেট: ২০১৬-০৯-০৯ ৫:৪২:২০ পিএম

নিজস্ব প্রতিবেদক : কোরবানিতে জবাই হওয়া পশুর চামড়া কেনার দাম নির্ধারণ করেছে এ খাতসংশ্লিষ্ট ব্যবসায়ী সংগঠন।

 

নির্ধারিত দাম অনুযায়ী ঢাকায় লবণযুক্ত গরুর চামড়া প্রতি বর্গফুট ৫০ টাকা। আর ঢাকার বাইরে ৪০ টাকা। খাসির লবণযুক্ত চামড়া সর্বত্র ২০ টাকা। বকরির চামড়া ১৫ টাকা।

 

শুক্রবার রাজধানীর ধানমন্ডির এক রেস্টুরেন্ট চামড়া ব্যবসায়ীদের ৩টি সংগঠনের উদ্যোগে আয়োজিত সংবাদ সম্মেলনে এই তথ্য জানানো হয়।

 

বাংলাদেশ ফিনিশড লেদার, লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিএফএলএলএফইএ) সভাপতি মহিউদ্দিন মাহমুদ মাহিন এই দাম ঘোষণা করেন।

 

মহিউদ্দিন মাহমুদ মাহিন বলেন, আন্তর্জাতিক বাজারে চামড়ার দরপতন এবং গত বছরের চামড়া মজুদ থাকায় ওই বিষয়গুলো চামড়ার দাম নির্ধারণে প্রভাব বিস্তার করেছে।

 

সংবাদ সম্মেলনে বাংলাদেশ ট্যানারি অ্যাসোসিয়েশনের (বিটিএ) চেয়ারম্যান শাহীন আহমেদ বলেন, আন্তর্জাতিক বাজারে চামড়ার ৩০ শতাংশ দরপতন হয়েছে। অন্যদিকে গত বছরের ৩০ শতাংশ চামড়া এখনও গুদামে পড়ে আছে।

 

তিনি বলেন, আমরা চেয়েছিলাম আন্তর্জাতিক বাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে ৩০ শতাংশ দাম কমাতে। কিন্তু বাণিজ্যমন্ত্রীর অনুরোধ মাত্র ১০ শতাংশ দাম কমানো হয়েছে।

 

সাংবাদিকের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, হাজারীবাগ ও সাভার দুই জায়াগাতেই চামড়া যাবে। হাজারীবাগে চামড়া ঢুকতে না দিলে, চামড়া পচে যাবে। এতে পরিবেশের ক্ষতি আরো বাড়বে।

 

প্রসঙ্গত, গত কয়েক বছরের মতো এবারও চামড়ার দাম নির্ধারণের বিপক্ষে অবস্থান নিয়েছিলেন চামড়া ব্যবসায়ীরা। তবে সরকারের কঠোর নির্দেশে অবশেষে দাম নির্ধারণ করতে বাধ্য হন তারা। অবশেষে গত বছরের মতো এবারও যৌথভাবে দাম নির্ধারণ করে বাংলাদেশ ফিনিশড লেদার, লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ ট্যানারি অ্যাসোসিয়েশন এবং কাঁচা চামড়ার আড়তদারদের সংগঠন বাংলাদেশ হাইড অ্যান্ড স্কিন মার্চেন্ট অ্যাসোসিয়েশন।

 

২০১৫ সালের কোরবানির সময় ট্যানারি ব্যবসায়ীরা ঢাকায় প্রতি বর্গফুট লবণযুক্ত গরুর চামড়া ৫০ থেকে ৫৫ টাকা এবং ঢাকার বাইরে ৪০ থেকে ৪৫ টাকায় কিনেছিলেন। প্রতি বর্গফুট লবণযুক্ত মহিষের চামড়ার দাম ছিল ৩৫ থেকে ৪০ টাকা; আর খাসির লবণযুক্ত চামড়া ২০ থেকে ২২ টাকা এবং বকরির চামড়া ১৫ থেকে ১৭ টাকায় সংগ্রহ করা হয়েছিল।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৯ সেপ্টেম্বর ২০১৬/নাসির/হাসান/ইভা

ইউটিউব সাবস্ক্রাইব করুন