ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘উদাসীনতায় চট্টগ্রামে ব্যবসা-বাণিজ্যে স্থবিরতা’

রেজাউল করিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৭, ১ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘উদাসীনতায় চট্টগ্রামে ব্যবসা-বাণিজ্যে স্থবিরতা’

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : বিনিয়োগের জন্য আদর্শ কেন্দ্র চট্টগ্রাম। কিন্তু ব্যবসা-বাণিজ্যে সহায়ক পরিবেশ সৃষ্টিতে সরকারের নীতিনির্ধারকদের উদাসীনতা, কাঙ্খিত যোগাযোগ ব্যবস্থা গড়ে না ওঠাসহ বিভিন্ন কারণে চট্টগ্রামের ব্যবসা-বাণিজ্য স্থবির হয়ে আছে। ফলে জাতীয় অর্থনীতিতে অংশগ্রহণ কমে যাচ্ছে। এর থেকে উত্তরণের জন্য সমস্যাগুলো চিহ্নিতকরণ ও সমাধানের জন্য গবেষণার প্রয়োজন।

শনিবার সকালে নগরীর এক হোটেলে আয়োজিত ‘চট্টগ্রামের শিল্প ও বাণিজ্যের সম্ভাবনা, সমস্যা ও সমাধান’ শীর্ষক এক গোলটেবিল আলোচনায় বক্তারা এসব কথা বলেন।

জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল ও দৈনিক আজাদী যৌথভাবে এ গোলটেবিল অনুষ্ঠানের আয়োজন করে।

আলোচনায় অংশ নেন চট্টগ্রামের বিভিন্ন পর্যায়ে ব্যবসায়ী নেতৃবন্দ ও সরকারি বিভিন্ন বিভাগের কর্মকর্তারা।

চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি মাহবুবুল আলম বলেন, দেশি ও বিদেশি উদ্যোক্তাদের কাছে অবস্থানগত সুবিধা, বন্দর সুবিধা, যোগাযোগ সুবিধা, সস্তা শ্রম বাজারসহ অন্যান্য প্রয়োজনীয়  সুযোগ-সুবিধার কারণে চট্টগ্রাম এখন বিনিয়োগ আর্কষণে প্রধান কেন্দ্র। কিন্তু ব্যাংক-বিমা সুবিধা নেওয়ার জন্য আমাদের ঢাকার দিকে তাকিয়ে থাকতে হয়। এতে চট্টগ্রামের ব্যবসায়ীদের অনেক বেশি ভোগান্তির শিকার হতে হচ্ছে।

প্রাক্তন মেয়র ও ইন্টারন্যাশনাল বিজনেস ফোরামের সভাপতি মাহমুদুল ইসলাম বলেন, চট্টগ্রামে গত কয়েক দশকে তেমন কোনো বিনিয়োগ হয়নি। কারণ আমাদের নেতৃত্ব ঢাকামুখী। ফলে দীর্ঘদিনের নীতিনির্ধারকদের উদাসীনতার কারণে আজ চট্টগ্রাম শিল্প ও বাণিজ্যের ক্ষেত্রে অনেক পিছিয়ে পড়েছে।

বিজিএমইএর প্রথম সহসভাপতি মঈন উদ্দিন আহামেদ মিন্টু বলেন, চট্টগ্রামের গার্মেন্টস কারখানাগুলোতে বিরাজিত এ সংকট এর মধ্যে জাতীয় রপ্তানিতেও প্রভাব ফেলছে। পোশাক রপ্তানি খাতে চট্টগ্রামের অংশীদারিত্ব ছিল ৩২ শতাংশ। এখন তা ঠেকেছে মাত্র ১৪ শতাংশে।



রাইজিংবিডি/চট্টগ্রাম/১ এপ্রিল ২০১৭/রেজাউল করিম/রিশিত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়