ঢাকা, শনিবার, ৬ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

কেন্দ্রীয় ব্যাংকের নতুন উপদেষ্টা এস কে সুর চৌধুরী

হাসান মাহামুদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০১-৩১ ৯:২১:২১ পিএম     ||     আপডেট: ২০১৮-০২-০১ ৯:৪২:৪১ এএম
কেন্দ্রীয় ব্যাংকের নতুন উপদেষ্টা এস কে সুর চৌধুরী

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ ব্যাংকের সদ্য বিদায়ী ডেপুটি গভর্নর সিতাংশু কুমার (এস কে) সুর চৌধুরী কেন্দ্রীয় ব্যাংকের উপদেষ্টা হিসেবে নিয়োগ পাচ্ছেন।

বুধবার বাংলাদেশ ব্যাংক এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

নতুন দায়িত্বে সুর চৌধুরী ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের জন্য বিভিন্ন সংস্কার নীতিমালা প্রণয়নে সহায়তা করবেন বলে জানা গেছে। একই সঙ্গে ব্যাংকিং খাতে সংস্কার কর্মসূচি বাস্তবায়ন ও ভবিষ্যৎ ব্যাংকিং খাত সংস্কার কৌশল প্রণয়নে বাংলাদেশ ব্যাংক ও অন্যান্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে সহায়তা করবেন তিনি।

এস কে সুর চৌধুরী ১৯৮১ সালে সরাসরি প্রথম শ্রেণির কর্মকর্তা হিসেবে কেন্দ্রীয় ব্যাংকে যোগদানের পর বিভিন্ন পদে সফলতার সঙ্গে দায়িত্ব পালন করেছেন। আর্থিক খাতের নীতিমালা প্রণয়ন, সুপারভিশন ও আর্থিক স্থিতিশীলতা সংরক্ষণ, বৈদেশিক মুদ্রার রিজার্ভ ব্যবস্থাপনা, সংকট ব্যবস্থাপনা, আর্থিক অন্তর্ভুক্তি ও টেকসই অর্থায়নে রয়েছে তার সুদীর্ঘ অভিজ্ঞতা।

তিনি ব্যাংকিং সেবাকে উচ্চ মাত্রায় উন্নীত করতে নিরলসভাবে কাজ করেছেন। সরকারের উন্নয়ন কৌশলের সঙ্গে সঙ্গতি রেখে ব্যাংক ব্যবস্থাকে কীভাবে আরো মানবিক, উন্নয়নমুখী, বিনিয়োগবান্ধব করা যায়, সে বিষয়ে তার অবদান অবিস্মরণীয়।

এস কে সুর চৌধুরী রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্সসহ মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। পরবর্তী সময়ে তিনি ফাইন্যান্স ও অ্যাকাউন্টিংয়ে বিশেষ কৃতিত্বের সঙ্গে এমবিএ ডিগ্রি লাভ করেন। ইনস্টিটিউট অব ব্যাংকার্স বাংলাদেশের ডিপ্লোমা ডিগ্রিধারী এস কে সুর চৌধুরী ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষায় বাংলাদেশে প্রথম স্থান অধিকারসহ বাংলাদেশ ব্যাংকের স্বর্ণপদক লাভ করেন। এছাড়া কর্মের মূল্যায়ন হিসেবে জাতীয় পর্যায়ে একাধিক পুরস্কার অর্জন করেন তিনি।

পুরস্কারের মধ্যে অন্যতম গান্ধী পিস অ্যাওয়ার্ড ২০১৪, অতীশ দীপঙ্কর স্বর্ণ পদক ২০১৫, মাদার তেরেসা মেমোরিয়াল অ্যাওয়ার্ড ২০১৫, আইসিএম পদক ২০১৬ এবং গুণী ব্যাংকার পদক ২০১৭।

খ্যাতিমান লেখক হিসেবেও তার সুনাম রয়েছে। বিভিন্ন জার্নাল, পত্রিকায় তার ব্যাংক-বিষয়ক লেখা প্রকাশিত ও প্রশংসিত হয়। তিনি ইংরেজি ও বাংলা ভাষায় একাধিক গ্রন্থের রচয়িতা।



রাইজিংবিডি/ঢাকা/৩১ জানুয়ারি ২০১৮/হাসান/রফিক

ইউটিউব সাবস্ক্রাইব করুন