ঢাকা, শুক্রবার, ৭ অগ্রহায়ণ ১৪২৬, ২২ নভেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

তৃতীয় বিভাগধারী ব্যাংকের এমডি হতে পারবেন না

নাসির উদ্দিন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-১২-২৪ ৬:৪৫:১৩ পিএম     ||     আপডেট: ২০১৯-০২-০৪ ৬:৩৩:৩১ পিএম

অর্থনৈতিক প্রতিবেদক : দেশের বাণিজ্যিক ব্যাংকের প্রধান নির্বাহী বা এমডি হতে হলে তাকে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে ন্যূনতম স্নাতকোত্তর ডিগ্রিধারী হতে হবে। শিক্ষাজীবনের কোনো পর্যায়েই তৃতীয় বিভাগ বা শ্রেণি গ্রহণযোগ্য হবে না।

সোমবার ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় অর্পিত ক্ষমতাবলে বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে।

প্রজ্ঞাপনটি ইতোমধ্যে ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যানদের কাছে পাঠানো হয়েছে। এতে বলা হয়েছে, ব্যাংকের প্রধান নির্বাহী হিসেবে নিযুক্তি বা পুনঃনিযুক্তির ক্ষেত্রে অর্থনীতি, হিসাববিজ্ঞান, ফিন্যান্স ও ব্যাংকিং, ব্যবস্থাপনা কিংবা ব্যবসায় প্রশাসন বিষয়ে উচ্চতর প্রাতিষ্ঠানিক শিক্ষাকে গুরুত্ব দিতে হবে।

এছাড়া, কোনো ব্যক্তির বয়স ৬৫ বছর অতিক্রান্ত হলে তিনি ব্যাংকের কোনো পদে চুক্তিভিত্তিতে নিয়োজিত হতে বা অধিষ্ঠিত থাকতে পারবেন না। তবে পরামর্শক ও উপদেষ্টা পদে ব্যাংক কর্তৃক বিশেষ প্রয়োজনে ৬৫ বছরের বেশি বয়সী কোনো ব্যক্তিকে চুক্তিভিত্তিতে বহাল রাখতে অথবা নিয়োগ দিতে পারবে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, বেসরকারি ব্যাংকের পর্ষদ তাদের ব্যাংকের নিয়মিত কর্মকর্তা বা কর্মচারীদের অবসর গ্রহণের বয়স নির্ধারণের ক্ষেত্রে রাষ্ট্র মালিকানাধীন বাণিজ্যিক ও বিশেষায়িত ব্যাংকের কর্মকর্তা বা কর্মচারীদের জন্য অবসর গ্রহণের বয়সসীমার সঙ্গে সামঞ্জস্য রেখে নিজ ব্যাংকের অবসর গ্রহণের বয়স সংক্রান্ত নীতিমালা প্রণয়ন করবে।



রাইজিংবিডি/ঢাকা/২৪ ডিসেম্বর ২০১৮/নাসির/রফিক

ইউটিউব সাবস্ক্রাইব করুন