ঢাকা, শুক্রবার, ৮ ফাল্গুন ১৪২৬, ২১ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

‘জামায়াতের বিচার আইনি প্রক্রিয়ায় নিষ্পত্তি হবে’

আসাদ আল মাহমুদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০২-১০ ৮:০৭:৩৪ পিএম     ||     আপডেট: ২০১৯-০২-১০ ৮:০৭:৩৪ পিএম

সংসদ প্রতিবেদক : আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, জামায়াতের বিচারের বিষয়টি আইনি প্রক্রিয়ার মাধ্যমে নিষ্পত্তি করা হবে। ইতোমধ্যেই আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আইনের সংশোধনী তৈরী করে মন্ত্রিপরিষদ বিভাগে পাঠিয়েছে। প্রধানমন্ত্রীর নির্দেশনা নিয়ে পুনরায় উক্ত সংশোধনী মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানোর উদ্যোগ নেওয়া হবে, যাতে এটি মন্ত্রিসভায় উপস্থাপন করা যায়।

রোববার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে নেত্রকোনা-৫ আসনের সংসদ সদস্য ওয়ারেসাত হোসেন বেলালের লিখিত প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

ওয়ারেসাত হোসেন বেলাল জানতে চান, ‘যুদ্ধাপরাধীর দল হিসেবে জামায়াতে ইসলামীর বিরুদ্ধে কোনো আইনগত ব্যবস্থা গ্রহণের পরিকল্পনা সরকারের আছে কি না; হ্যাঁ হলে কী কী ব্যবস্থা গ্রহণ করা হবে?

জবাবে আইনমন্ত্রী বলেন, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে যুদ্ধাপরাধীদের বিরুদ্ধে একাধিক মামলার রায়ে আদালত জামায়াতে ইসলামী দল হিসেবে যুদ্ধাপরাধে জড়িত ছিল মর্মে উল্লেখ করেছে। পরে গত ২৮ অক্টোবর নির্বাচন কমিশন জামায়াতে ইসলামীর নিবন্ধন বাতিল করে প্রজ্ঞাপন জারি করেছে।

বিশেষ উদ্যোগে বিচারকের সংখ্যা বাড়ানো হচ্ছে
ময়মনসিংহ-৯ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আবেদীন খানের লিখিত প্রশ্নের জবাবে আইনমন্ত্রী জানান, বিচারকাজে গতিশীলতা বাড়ানোর লক্ষ্যে সরকারের বিশেষ উদ্যোগে বিভিন্ন পর্যায়ের বিচারকের সংখ্যা বাড়ানো হচ্ছে। জুডিশিয়াল সার্ভিস কমিশনকে গতিশীল করা হয়েছে, যাতে শূন্য পদে দ্রুত নিয়োগ দেওয়া যায়।

মন্ত্রী জানান, ২০১৪ সাল থেকে এ পর্যন্ত অধঃস্তন আদালতে ৫৭১ জন সহকারী জজ নিয়োগের লক্ষ্যে মৌখিক পরীক্ষা হয়েছে। গত ৫ বছরে ১৩৮ জন বিচারককে অতিরিক্ত জেলা জজ থেকে জেলা জজ পদে, ১৮৭ জনকে যুগ্ম জেলা জজ থেকে অতিরিক্ত জেলা জজ পদে, ৩৪৩ জনকে সিনিয়র সহকারী জজ থেকে যুগ্ম জেলা জজ পদে ও ৯৫০ জনকে সহকারী জজ থেকে সিনিয়র সহকারী জজ পদে পদোন্নতি প্রদান করা হয়েছে। সরকার মামলা ব্যবস্থাপনার দিকে বিশেষ নজর দিয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/১০ ফেব্রুয়ারি ২০১৯/আসাদ/রফিক