ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ক্র্যাফ্ট কমপ্লেক্সের জন্য জায়গা বরাদ্দের দাবি

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৯, ১২ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ক্র্যাফ্ট কমপ্লেক্সের জন্য জায়গা বরাদ্দের দাবি

অর্থনৈতিক প্রতিবেদক : দেশে উৎপাদিত হস্ত ও কারু শিল্পপণ্য প্রদর্শন ও বিপণনের জন্য একটি ক্রাফ্ট কমপ্লেক্স গড়ে তুলতে জায়গা বরাদ্দের দাবি জানিয়েছে বাংলাদেশ হস্ত শিল্প প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বাংলাক্রাফ্ট)।

মঙ্গলবার শিল্প মন্ত্রণালয়ে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনের সাথে আয়োজিত বৈঠকে সমিতির নেতারা এ দাবি জানান।

বৈঠকে শিল্প মন্ত্রণালয়ের রুটিন দায়িত্বপ্রাপ্ত সচিব বেগম পরাগ, বাংলাক্রাফটের সভাপতি আশরাফুর রহমান, নির্বাহী সদস্য ফৌজিয়া আমিন নীনা, রাজিয়া সুলতানা ও মোহাম্মদ আবু কাউসার, কোষাধ্যক্ষ এ.বি.এম. হেলাল ও পরামর্শক নবি নেওয়াজ উপস্থিত ছিলেন।

বৈঠকে দেশের হস্ত ও কারু শিল্পের গুণগত মানোন্নয়ন, উৎপাদিত পণ্য রপ্তানি এবং প্রদর্শনীর আয়োজনের বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। এ সময় সমিতির নেতারা বলেন, ‘তৈরি পোশাক শিল্পের পাশাপাশি কারু ও হস্ত শিল্পের বিকাশ বাংলাদেশের রপ্তানি আয় বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে। এ শিল্পখাতের প্রসার ঘটিয়ে তৃণ পর্যায়ে নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন, কর্মসংস্থান সৃষ্টি ও দারিদ্র্য বিমোচন সম্ভব। তারা শিল্প মন্ত্রণালয় প্রণীত ‘হস্ত ও কারু শিল্প নীতিমালা ২০১৫’ এর আলোকে এ শিল্পখাতের বিকাশে সরকারের পৃষ্ঠপোষকতা কামনা করেন।

বৈঠকে বাংলাক্রাফ্টের নেতারা শিল্প মন্ত্রণালয়ের সঙ্গে যৌথ উদ্যোগে ‘জাতীয় হস্ত ও কারু শিল্প মেলা’ আয়োজনের প্রস্তাব করে বলেন, এ মেলায় হস্ত ও কারু শিল্পখাতে উৎপাদিত রপ্তানিমুখী পণ্য প্রদর্শন করা হবে। পাশাপাশি বাংলাদেশি হস্ত ও কারু শিল্পপণ্য সম্পর্কে ধারণা দিতে বিদেশি ক্রেতাদেরকে মেলা পরিদর্শনের সুযোগ করে দেওয়া হবে। এর মাধ্যমে বিশ্ববাজারে বাংলাদেশি হস্ত ও কারু শিল্পপণ্য সম্পর্কে ধারণা জোরদার হবে।

শিল্পমন্ত্রী বলেন, ‘দেশিয় হস্ত ও কারু শিল্পের বিকাশে সরকারের সব ধরনের সমর্থন থাকবে। এসব পণ্য বিশ্ববাজারে রপ্তানির মাধ্যমে বাংলাদেশের ব্র্যান্ডিং সম্ভব। এছাড়া, রপ্তানি পণ্য বহুমুখীকরণের ক্ষেত্রেও এ শিল্পের বিশাল সুযোগ রয়েছে। তিনি ক্রাফ্ট কমপ্লেক্স গড়ে তুলতে প্রয়োজনীয় জায়গা চেয়ে যথাযথ প্রক্রিয়ায় আবেদনের জন্য বাংলাক্রাফ্ট নেতাদের পরামর্শ দেন। বাংলাদেশে কর্মরত বিদেশি মিশনসহ আন্তর্জাতিক ক্রেতাদের অংশগ্রহণের সুবিধার্থে হস্ত ও কারু শিল্প প্রদর্শনী আয়োজনে সহায়তা করা হবে।’



রাইজিংবিডি/ঢাকা/১১ ফেব্রুয়ারি ২০১৯/নাসির/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়