ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

চাল আমদানিতে শুল্ক কর বৃদ্ধি

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৯, ২২ মে ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চাল আমদানিতে শুল্ক কর বৃদ্ধি

অর্থনৈতিক প্রতিবেদক : আমদানি নিরুৎসাহিত করতে ও কৃষককে ন্যায্যমূল্য পাইয়ে দিতে চাল আমদানির ওপর রেগুলেটরি ডিউটি ও অগ্রিম আয়কর বৃ্দ্ধি করা হয়েছে। আমদানি শুল্ক, সম্পূরক শুল্ক ও আয়কর মিলিয়ে মোট ৫৫ শতাংশ কর বসানো হয়েছে।

এনবিআর বুধবার এ সংক্রান্ত  একটি এসআরও জারি করেছে। যা আজ থেকেই কার্যকর হবে বলে এনবিআর জনসংযোগ কর্মকর্তা সৈয়দ এ মু'মেন নিশ্চিত করেছেন।

এনবিআর জানায়, সরকারের সিদ্ধান্ত অনুযায়ী জাতীয় রাজস্ব বোর্ড চাল আমদানি নিরূৎসাহিত করতে চালের ওপর বর্তমানে প্রযোজ্য আমদানি শুল্ক ২৫ শতাংশ বহাল রেখে  সম্পূরক শুল্ক  ৩ শতাংশ হতে বৃদ্ধি করে ২৫ শতাংশ করা হয়েছে। একই সাথে এসকল পণ্যের ওপর ৫ শতাংশ অগ্রিম আয়কর আরোপ করা হয়েছে। ফলে চাল আমদানির ক্ষেত্রে মোট করভার ৫৫ শতাংশ উন্নতি করা হয়েছে।

এ বিষয়ে এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, চলতি ২০১৮-২০১৯ অর্থবছরে ১০ মাসে প্রায় ৩ লক্ষ ৩ হাজার মেট্রিক টন চাল আমদানি করা হয়েছে। এতে দেশীয় কৃষক কর্তৃক উৎপাদন খরচের চেয়ে কম মূল্যে চাল বিক্রয় করতে বাধ্য হচ্ছে। যার ফলে প্রান্তিক কৃষকগণ আর্থিকভাবে বিপুল ক্ষতির সম্মুখীন হচ্ছেন। কৃষকগণকে আর্থিক ক্ষতি হতে রক্ষাকল্পে  প্রধানমন্ত্রীর সদয় অনুশাসন অনুযায়ী আমরা আমদানি পর্যায়ে চালের ওপর আমদানি শুল্ক কর বৃদ্ধি করেছি।



রাইজিংবিডি/ঢাকা/২২ মে ২০১৯/এম এ রহমান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়