ঢাকা, সোমবার, ১ আশ্বিন ১৪২৬, ১৬ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

শিগগিরই অপ্রাতিষ্ঠানিক শিল্পনীতিমালা প্রণয়ন

নাসির উদ্দিন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৫-২৭ ৩:২৫:২৯ পিএম     ||     আপডেট: ২০১৯-০৫-২৮ ৪:৫৪:২৬ পিএম
 শিগগিরই অপ্রাতিষ্ঠানিক শিল্পনীতিমালা প্রণয়ন
Walton E-plaza

অর্থনৈতিক প্রতিবেদক : জাতীয় অর্থনীতিতে অপ্রাতিষ্ঠানিক শিল্প খাতের অবদান বৃদ্ধি এবং এ খাতের টেকসই বিকাশের লক্ষ্যে শিগগিরই  অপ্রাতিষ্ঠানিক শিল্পনীতিমালা করবে শিল্প মন্ত্রণালয়।

এ লক্ষ্যে অপ্রাতিষ্ঠানিক শিল্প দক্ষতা উন্নয়ন পরিষদ (আইএসআইএসসি) নীতিমালার একটি রূপরেখা প্রণয়নের কাজ করছে। সংস্থাটি চলতি বছর জুনের মধ্যে এর খসড়া চূড়ান্ত করে শিল্প মন্ত্রণালয়ে পাঠাবে। এর ভিত্তিতে শিল্প মন্ত্রণালয় নীতিমালা প্রণয়ন করবে।

সোমবার রাজধানীর পূর্বাণী হোটেলে জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষের (এনএসডিএ) আওতায় গঠিত অপ্রাতিষ্ঠানিক শিল্প দক্ষতা উন্নয়ন পরিষদ (আইএসআইএসসি) আয়োজিত অপ্রাতিষ্ঠানিক শিল্প খাতের জন্য নীতিমালার খসড়া প্রণয়ন সংক্রান্ত দিক-নির্দেশনা শীর্ষক কর্মশালায় এ তথ্য জানানো হয়।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্পসচিব মো. আবদুল হালিম।

শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বেগম পরাগের সভাপতিত্বে কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন আইএসআইএসসি’র পরামর্শক ও সাবেক অতিরিক্ত সচিব সুষেণ চন্দ্র দাস। আরো বক্তব্য রাখেন, জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষের (এনএসডিএ) নির্বাহী চেয়ারম্যান মো. ফারুক হোসেন, আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) বাংলাদেশ প্রতিনিধি তমো পৌটিয়ানেন, আইএসআইএসসি’র চেয়ারম্যান মির্জা নূরুল গণি শোভন।

কর্মশালায় বক্তারা জানান, বাংলাদেশের মোট শ্রম শক্তির প্রায় ৮৭ শতাংশ অপ্রাতিষ্ঠানিক শিল্প খাতে নিয়োজিত। প্রতি বছর প্রায় ২০ লাখ নারী-পুরুষ শ্রম বাজারে প্রবেশ করে, যাদের প্রায় ৮০ শতাংশ কর্মসংস্থানের সুযোগ করে দিচ্ছে অপ্রাতিষ্ঠানিক শিল্প খাত। এ শিল্প খাতে নিয়োজিত শ্রমিক এবং উদ্যোক্তা উভয়েরই নানামুখী সমস্যা থাকলেও জাতীয় শিল্পনীতিতে তা বিবেচনায় নেয়া হয়নি। এর ফলে অপ্রাতিষ্ঠানিক শিল্প ও অর্থনৈতিক খাতের টেকসই বিকাশ বাধাগ্রস্ত হচ্ছে। মোট দেশজ উৎপাদন এবং কর্মসংস্থানে অপ্রাতিষ্ঠানিক খাতের অবদান বিবেচনা করে দ্রুত একটি নীতিমালা চূড়ান্ত করা প্রয়োজন। এর মাধ্যমে এ খাতের বিপুল সম্ভাবনা কাজে লাগিয়ে দ্রুত অর্থনৈতিক অগ্রগতির কাক্সিক্ষত লক্ষ্য অর্জন সম্ভব হবে।

উল্লেখ্য, দেশের অপ্রাতিষ্ঠানিক খাতে বিদ্যমান সম্ভাবনা কাজে লাগাতে একটি নীতিমালা প্রণয়নের প্রয়োজন দীর্ঘ দিন ধরে অনুভূত হচ্ছে। এর পরিপ্রেক্ষিতে একটি মানসম্মত খসড়া রূপরেখা প্রণয়নের জন্য আইএলও’র সহযোগিতায় অপ্রাতিষ্ঠানিক শিল্প দক্ষতা উন্নয়ন পরিষদ (আইএসআইএসসি) স্ট্রেনদেনিং দ্যা ক্যাপাসিটি অব আইএসআইএসসি টু ফরমুলেট ড্রাফ্ট পলিসি গাইডলাইনস্ ফর ইনফরমাল সেক্টর ডেভেলপমেন্ট শীর্ষক প্রকল্প বাস্তবায়ন করছে।

প্রকল্পের আওতায় ইতোমধ্যে চট্টগ্রাম ও খুলনায় অংশীজনদের নিয়ে বিভাগীয় কর্মশালা আয়োজন করা হয়েছে। এ ছাড়া, রাঙ্গামাটি, গাজিপুর, বগুড়া, টাঙ্গাইল ও ঢাকায় ফোকাস গ্রুপ আলোচনার মাধ্যমে নীতিমালার বিভিন্ন দিক সম্পর্কে অংশীজনদের মতামত নেয়া হয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/২৭ মে ২০১৯/নাসির/ইভা

ইউটিউব সাবস্ক্রাইব করুন
       
Marcel Fridge