ঢাকা, বুধবার, ৭ কার্তিক ১৪২৬, ২৩ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

যেসব পণ্যের দাম বাড়ছে ও কমছে

এম এ রহমান মাসুম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৬-১৩ ৫:৫৫:২১ পিএম     ||     আপডেট: ২০১৯-০৬-১৪ ১০:৩১:০২ এএম

অর্থনৈতিক প্রতিবেদক : প্রস্তাবিত ২০১৯-২০২০ অর্থবছরের বাজেটের প্রভাবে কিছু পণ্যের দাম বাড়তে পারে, আবার কিছু পণ্যের দাম কমতে পারে।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বৃহস্পতিবার ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশ করেছেন। প্রস্তাবিত বাজেট অনুসারে বেশ কিছু পণ্য আমদানিতে ৫ শতাংশ থেকে ২৫ শতাংশ পর্যন্ত শুল্কারোপ করার প্রস্তাব দেওয়া হয়েছে।

সাধারণত আমদানি শুল্ক বৃদ্ধির ফলে ভোক্তা পর্যায়ে পণ্যের দাম বৃদ্ধি পেতে পারে তা হলো- এয়ার কন্ডিশনার, প্রসাধনী সামগ্রী, মোবাইলফোন সেবা, সিরামিক, সিগারেট, হেলিকপ্টার ভাড়া, প্লাস্টিক সামগ্রী, অ্যালুমিনিয়াম সামগ্রী, রান্নার তেল, ওষুধ, ম্যারেজ সেন্টার, আইসক্রিম, গাড়ি, জ্যোতিষ ব্যবসা, নাটক, সিনেমা (ইউটিউব), হাতে তৈরি খাবার, দুধ, চিনি, বডি স্প্রে, ওভেন, বয়লার, গ্রিলার, স্মার্টফোন, ফলের জুস, বোতলজাত পানি, কোমল পানীয়, এনার্জি ড্রিংক, রঙ, পুলিথিন ব্যাগ, হোটেল-রেস্তোরাঁ, বিদেশি শিল্পীদের অংশগ্রহণমূলক সাংস্কৃতিক অনুষ্ঠান।

অন্যদিকে, দাম কমার তালিকায় রয়েছে- বিস্কুট ও বেকারি পণ্যসামগ্রী, তুলার বীজ, পাম বাদাম, ভাঙ্গা নুড়ি পাথর, পিভিসি উৎপাদনে ইথিলিন ও প্রপিলিন, ইথিলিন গ্লাইকল, ট্রেপথালিক এসিড, প্লাস্টিক উৎপাদনে এন্টি অক্সাইড ও অন্যান্য সামগ্রী, এফইপি বা টেফনল টিউব জাতীয় চিকিৎসা সামগ্রী, কোকোযুক্ত চকলেট সামগ্রী, ভবন নির্মাণে ব্যবহৃত ধাতব শিট ও ফ্যান, মোটর ও পাম্পের জন্য তামার তার, বজ্রপাত নিরোধক যন্ত্র, অগ্নিনির্বাপক যন্ত্র, ইট, ক্যানসারের ওষুধ, বাড়ির বাগানে ব্যবহৃত নারকেলের খোসা এবং সোনা।



রাইজিংবিডি/ঢাকা/১৩ জুন ২০১৯/এম এ রহমান/সাইফুল

ইউটিউব সাবস্ক্রাইব করুন