ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগে বরাদ্দ ২৫১৬৩ কোটি টাকা

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৮, ১৩ জুন ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগে বরাদ্দ ২৫১৬৩ কোটি টাকা

জ্যেষ্ঠ প্রতিবেদক : ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের জন্য বরাদ্দ রাখা হয়েছে ২৫ হাজার ১৬৩ কোটি টাকা। যা গত অর্থবছরের তুলনায় ৪ হাজার ৩৪৬ কোটি টাকা বেশি।

বৃহস্পতিবার বিকেলে জাতীয় সংসদে বাজেট বক্তৃতায় এ ঘোষণা দেওয়া হয়। ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

গত অর্থবছরে (২০১৮-১৯) সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ খাতে ব্যয় ধরা হয়েছিল ২০ হাজার ৮১৭ কোটি টাকা।

বাজেটে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগে যে বরাদ্দ ধরা হয়েছে তার মধ্যে সংযুক্ত তহবিল উন্নয়ন ব্যয় (আবর্তক) ৮৪ লাখ ৫৮ হাজার ৬০০ টাকা, সংযুক্ত তহবিল উন্নয়ন ব্যয় (মূলধন) ২৪ কোটি ৩১ লাখ ৭৫ হাজার টাকা।

প্রস্তাবিত বাজেটে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগে যে বরাদ্দ রাখা হয়েছে তা এই বিভাগের বিভিন্ন প্রকল্প এবং সড়ক ও জনপথ অধিদপ্তরে খরচ করা হবে।

‘সমৃদ্ধ আগামীর পথযাত্রায় বাংলাদেশ : সময় এখন আমাদের, সময় এখন বাংলাদেশের’ শিরোনামে ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের আকার ধরা হয়েছে ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা।

প্রস্তাবিত বাজেটে জিডিপি প্রবৃদ্ধি ধরা হয়েছে ৮ দশমিক ২০ শতাংশ। প্রস্তাবিত বাজেটে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) ধরা হয়েছে ২ লাখ ২ হাজার ৭২১ কোটি টাকা।

প্রস্তাবিত নতুন ২০১৯-২০ অর্থবছরের বাজেটের আকার চলতি ২০১৮-১৯ অর্থবছরের মূল বাজেটের তুলনায় ৫৮ হাজার ৬১৭ কোটি টাকা বেশি। চলতি অর্থবছরের মূল বাজেটের আকার ছিল ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকা। লক্ষ্যমাত্রা অনুযায়ী রাজস্ব আদায় করতে না পারা ও উন্নয়ন প্রকল্পে পরিকল্পনা অনুযায়ী অর্থ খরচ করতে না পারায় চলতি অর্থবছরের সংশোধিত বাজেটের আকার নির্ধারণ করা হয়েছে ৪ লাখ ৪২ হাজার ৫৪১ কোটি টাকা। বর্তমান সরকারের তৃতীয় মেয়াদের প্রথম বাজেটের আকার চলতি অর্থবছরের সংশোধিত বাজেটের আকারের চেয়ে ৮০ হাজার ৬৪৯ কোটি টাকা বেশি। চলতি অর্থবছরের মূল বাজেটের চেয়ে ১২ দশমিক ৬২ শতাংশ ও সংশোধিত বাজেটের আকারের চেয়ে ১৮ দশমিক ২২ শতাংশ বড়।

বৃহস্পতিবার বিকেল ৩টায় স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এ বাজেট অধিবেশন শুরু হয়। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সংসদে বক্তব্য শুরু করেন। অসুস্থতার কারণে অর্থমন্ত্রীর পরিবর্তে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাজেট বক্তব্যের সারসংক্ষেপ পড়ে শোনান। বাকি অংশ পঠিত বলে গণ্য হবে বলে ঘোষণা দেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

নতুন অর্থমন্ত্রী হিসেবে আ হ ম মুস্তফা কামালের এটি প্রথম বাজেট। বাংলাদেশের ৪৮ বছরের ইতিহাসে এটি সবচেয়ে বড় বাজেট। প্রস্তাবিত বাজেট পাস হবে আগামী ৩০ জুন। ১ জুলাই থেকে শুরু হবে নতুন অর্থবছর।



রাইজিংবিডি/ঢাকা/১৩ জুন ২০১৯/নঈমুদ্দীন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়