ঢাকা, মঙ্গলবার, ৮ শ্রাবণ ১৪২৬, ২৩ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

চামড়া শিল্পে ব্রিটিশ বাঙালি উদ্যোক্তাদের বিনিয়োগের পরামর্শ

নাসির উদ্দিন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৬-১৬ ৬:১৯:১১ পিএম     ||     আপডেট: ২০১৯-০৬-১৬ ৮:১৮:২৮ পিএম
চামড়া শিল্পে ব্রিটিশ বাঙালি উদ্যোক্তাদের বিনিয়োগের পরামর্শ
Voice Control HD Smart LED

অর্থনৈতিক প্রতিবেদক: বাংলাদেশের উদীয়মান চামড়া শিল্পখাতে বাংলাদেশি বংশোদ্ভুত ব্রিটিশ ব্যবসায়ি ও শিল্প উদ্যোক্তাদের বিনিয়োগের পরামর্শ দিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

তিনি বলেছেন, ‘চামড়া শিল্পের কাঁচামালে বাংলাদেশ যথেষ্ট সমৃদ্ধ। এখাতে শিল্প স্থাপন করলে কাঁচামাল আমদানির কোনো প্রয়োজন হবে না। তিনি উচ্চ প্রযুক্তির ট্যানারি এবং পাদুকা উৎপাদন শিল্পে বিনিয়োগে এগিয়ে আসার জন্য ব্রিটিশ বাঙালি উদ্যোক্তাদের দৃষ্টি আকর্ষণ করেন।

বাংলাদেশ সফররত ব্রিটিশ উদ্যোক্তা প্রতিনিধিদলের সাথে রোববার শিল্প মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক বৈঠকে এ পরামর্শ দেন শিল্পমন্ত্রী।

শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বেগম পরাগের সঞ্চালনায় বৈঠকে উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মোঃ সলিম উল্লাহ, বিডা পরিচালক গাজী এ.কে.এম ফজলুল হক, ইউকে বাংলাদেশ ক্যাটালিস্টস্ অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ- এর সভাপতি বজলুর রশিদ, পরিচালক ফারজানা নীলা, ওলি খান, আবদুল কিউ খালেক (জামাল), এমএ চৌধুরী, বুলবুল ইসলাম, করিম মিয়া, এমকে জামান ও প্রতিনিধিদলের অন্য সদস্যরা।

বৈঠকে বাংলাদেশের শিল্পখাতে বিনিয়োগের সম্ভাবনা নিয়ে বিস্তারিত আলোচনা ও বাংলাদেশে সরাসরি বিদেশি বিনিয়োগ কিংবা যৌথ বিনিয়োগের ক্ষেত্রে সরকারের দেয়া সুবিধাদি সম্পর্কে তুলে ধরা হয়। শিল্প মন্ত্রণালয়ের পক্ষ থেকে ৫০টি অগ্রাধিকার প্রকল্পের তালিকা উপস্থাপন করে এসব প্রকল্পে ব্রিটিশ বাঙালিদের বিনিয়োগের আহ্বানও জানানো হয়।

এ সময় শিল্পমন্ত্রী বাংলাদেশের সাথে ব্রিটিশ বাঙালিদের নাড়ির সম্পর্কের কথা উল্লেখ করে বলেন, ‘বাংলাদেশের শিল্পখাতে বিনিয়োগের মাধ্যমে ব্রিটিশ বাঙালিরা উভয় দেশের উন্নয়নে ভূমিকা রাখতে পারে। বাংলাদেশে চামড়া, আইটি, পর্যটন, কৃষি প্রক্রিয়াজাতকরণ, রন্ধন শিল্পসহ উদীয়মান শিল্পখাতগুলোতে বিনিয়োগের বিশাল সুযোগ রয়েছে।

এদেশে ব্রিটিশ বাঙালিদের বিনিয়োগের ক্ষেত্রে জমি বরাদ্দ, অর্থায়নসহ যে কোনো বিষয় অগ্রাধিকারভিত্তিতে বিবেচনা করা হবে বলে প্রতিনিধিদলকে আশ্বস্ত করেন তিনি।



রাইজিংবিডি/ঢাকা/১৬ জুন ২০১৯/নাসির/শাহনেওয়াজ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge