ঢাকা, শনিবার, ২ অগ্রহায়ণ ১৪২৬, ১৬ নভেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

নিত্যপণ্যে ভ্যাট আরোপ না করার আহ্বান

নাসির উদ্দিন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৬-২২ ৭:৪৬:২০ পিএম     ||     আপডেট: ২০১৯-০৬-২২ ৭:৪৮:০২ পিএম

অর্থনৈতিক প্রতিবেদক : নিত্যপণ্যে ভ্যাট আরোপ না করার আহ্বান জানিয়েছে কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)।

প্রস্তাবিত ২০১৯-২০ অর্থবছরের বাজেটে ২০১২ সালের ভ্যাট আইন বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হয়েছে। এতে নিত্যব্যবহার্য পণ্যের মূল্য বাড়বে। প্রস্তাবিত বাজেট পেশ হলেও ইতিমধ্যে বাজারে দুধ, চিনিসহ কয়েকটি পণ্য বাড়তি দামে বিক্রি হচ্ছে। এর ফলে চাপে পড়ছে সাধারণ ভোক্তারা।

শনিবার রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) ক্যাব আয়োজিত প্রস্তাবিত বাজেট উত্তর সংবাদ সম্মেলনে এ কথা জানানো হয়।

এ সময় ভোক্তার স্বার্থে পণ্যের দাম বাড়ে এমন ভ্যাট আরোপ করবে না সরকার জানিয়ে ক্যাব চেয়ারম্যান গোলাম রহমান বলেন, দেশের আমদানির ওপর আরোপিত (২০১৭) শুল্কহার গড়ে ২৫ দশমিক ৬৪ শতাংশ, যা দক্ষিণ-পূর্ব এশিয়ার অন্যান্য দেশের তুলনায় অনেক বেশি। ২০১৬ সালে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর গড় আমদানি শুল্কহার ছিল ৪ দশমিক ৭৩ এবং দক্ষিণ এশিয়ার দেশগুলোয় এ হার ছিল ১২ দশমিক ১৯ শতাংশ।

তিনি বলেন, প্রত্যাশা ছিল বাজেটে শুল্কনীতি পর্যালোচনা করে ক্রমান্বয়ে আমদানি শুল্ক কমানোর উদ্যোগ গ্রহণ করা হবে। কিন্তু তা হয়নি। বরং গুঁড়া দুধ ও চিনিসহ বেশ কয়েকটি পণ্যের আমদানি শুল্ক বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে। এদিকে সঞ্চয়পত্রের সুদ থেকে অর্জিত আয়ের ওপর আয়কর দ্বিগুণ করে সরকারের অবসরপ্রাপ্ত, বয়স্ক, মধ্যবিত্ত, গৃহহীনসহ নানা শ্রেণি-পেশার মানুষ ক্ষতিগ্রস্ত হবে। তাই বর্ধিত উৎসে কর কমানোর দাবি জানাচ্ছি।

পাশাপাশি প্রস্তাবিত বাজেটে মিলারদের সম্পৃক্ত করে ‘কন্ট্রাক্ট গোয়িং’ পদ্ধতিতে ধান-চালের ক্রয়ের দাবি জানান তিনি।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন  ক্যাবের সেক্রেটারি হুমায়ুন কবির ও জ্বালানি উপদেষ্টা অধ্যাপক শামসুল আলম প্রমুখ।


রাইজিংবিডি/ঢাকা/২২ জুন ২০১৯/নাসির/সাইফ

ইউটিউব সাবস্ক্রাইব করুন