ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ভ্যাট আদায়ে ঢাকা পশ্চিমের ২২ ভাগ প্রবৃদ্ধি

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৬, ২২ জুলাই ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভ্যাট আদায়ে ঢাকা পশ্চিমের ২২ ভাগ প্রবৃদ্ধি

অর্থনৈতিক প্রতিবেদক : সদ্য সমাপ্ত ২০১৮-২০১৯ অর্থবছরে মূল্য সংযোজন কর (মূসক/ভ্যাট) আদায়ে ২২ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করেছে ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেট।

একই অর্থবছরে প্রতিষ্ঠানটি তার আওতায় ২ হাজার ৭৮০ কোটি ৯৩ লাখ টাকা রাজস্ব আদায় করেছে। যা পূর্ববর্তী ২০১৭-১৮ অর্থবছরের তুলনায় ৫০০ কোটি ২০ লাখ কোটি টাকা বেশি। ওই বছরে এই আদায় ছিল ২২৮০ কোটি ৭৩ লাখ টাকা।

শুধু তাই নয় পরিসংখ্যান অনুযায়ী গত জুনে ভ্যাট আদায়ে একক প্রবৃদ্ধি হয়েছে প্রায় ৬১ শতাংশ। ওই মাসে আদায়কৃত ভ্যাটের পরিমাণ ৫২৬ কোটি ২১ লাখ টাকা। যেখানো ২০১৮ সালের জুনে ছিল ৩২৬ কোটি টাকা।

বিষয়টি নিশ্চিত করে ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেটের কমিশনার ড. মইনুল খান বলেন, এনবিআরের ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেট রাজস্ব আহরণে রেকর্ড সৃষ্টি করেছে। ভ্যাট আহরণের চূড়ান্ত হিসাব অনুযায়ী এই তথ্য উঠে এসেছে। কর্মকর্তাদের বিশেষ প্রশিক্ষণ, ব্যবসায়ীদের উদ্বুদ্ধকরণ, এনবিআরের কঠোর মনিটরিং এবং উন্নততর ব্যবস্থাপনা কৌশল প্রয়োগের কারণেই রাজস্ব আহরণের সাফল্য এসেছে।

ভ্যাট কমিশনারেট সূত্র জানায়, অর্থবছরের রাজস্ব আহরণে প্রথম সাত মাসে গড়ে প্রবৃদ্ধি ছিল সিঙ্গেল ডিজিট। পরবর্তী পাঁচ মাসে বিশেষ কার্যক্রম গ্রহণের কারণে প্রতি মাসে ৩০ শতাংশের উপরে প্রবৃদ্ধি হয়।

এই অর্জনকে ঢাকা পশ্চিমের প্রতিটি কর্মচারীর নিরলস প্রচেষ্টার ফল মনে করছে প্রতিষ্ঠানটি। ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেট চলতি বছরের আন্তর্জাতিক বাণিজ্য মেলা হতে বেশ ভালো প্রবৃদ্ধি অর্জন করে। বাণিজ্য মেলা থেকে আগের বছরের তুলনায় এ বছরের ভ্যাট আদায় বেশি হয়েছিল ৩৬ শতাংশ।


রাইজিংবিডি/ঢাকা/২২ জুলাই ২০১৯/এম এ রহমান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ