ঢাকা, শনিবার, ২৯ অগ্রহায়ণ ১৪২৬, ১৪ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

‘বয়সের ভারে নুহ্য সমবায় ব্যাংক’

নাসির উদ্দিন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৭-২৪ ৬:৫১:৪২ পিএম     ||     আপডেট: ২০১৯-০৭-২৪ ৭:০৭:১৮ পিএম

অর্থনৈতিক প্রতিবেদক : সমবায় ব্যাংক বয়সের ভারে নুহ্য হয়ে পড়েছে বলে মন্তব্য করেছেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য।

বুধবার রাজধানীর গুলিস্তানে মহানগর নাট্যমঞ্চের কাজী বশির মিলনায়তনে বাংলাদেশ সমবায় ব্যাংক লিমিটেডের ৪২ তম বার্ষিক সাধারণ সভায় এ মন্তব্য করেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, বর্তমানে এই ব্যাংকের কার্যক্রম বহুলাংশে স্তিমিত হয়ে পড়েছে। ব্যাংকের বর্তমান সদস্য সংখ্যা ৪৭৮টি। কিন্তু সেগুলোর মধ্যে বর্তমানে কয়টি কার্যক্রম কার্যকর রয়েছে? আমার মতে ২০টি ব্যাংকও বর্তমানে ঋণ কার্যক্রম করছে না। তাই বলা চলে দীর্ঘ ৭১ বছর পথ প্ররিক্রমার পর বয়সের ভারে নুহ্য হয়ে পড়েছে।

বাংলাদেশ সমবায় ব্যাংক লিমিটেড সমবায় অঙ্গনের একটি শীর্ষ আর্থিক প্রতিষ্ঠান। ব্যাংকের অনুমোদিত মূলধন ১০০ কোটি টাকা। কিন্তু পরিশোধিত মূলধন মাত্র ৭ কোটি টাকা। তাই ব্যাংকের মূলধন বৃদ্ধিসহ যুগোপযোগী কার্যক্রম গ্রহণ করা প্রয়োজন হয়ে দাঁড়িয়েছে।

তিনি বলেন, সমবায় ব্যাংক লিমিটেডকে ঢেলে সাজিয়ে এবং এর কর্মী বাহিনীকে প্রয়োজনে বিন্যস্ত করে একটি লাভজনক প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে হবে। এজন্য প্রতিষ্ঠানটি সংস্কার আধুনিকায়ন ও যুগোপযোগী করে গড়ে তুলতে গুরুত্ব দিতে হবে। পাশাপাশি কেন্দ্রীয় সমবায় ব্যাংক ও সমবায় ভূমি উন্নয়ন ব্যাংক সমূহকে বাংলাদেশ সমবায় ব্যাংকের সাথে একীভূত করে কার্যক্রম আরো গতিশীল করতে হবে।

সভায় ব্যাংকটিকে বিশেষায়িত ব্যাংক তৈরির জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয় ইতিমধ্যে কাজ শুরু করেছে বলেও জানানো হয়।

এ সময় অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।


রাইজিংবিডি/ঢাকা/২৪ জুলাই ২০১৯/নাসির/সাইফ

ইউটিউব সাবস্ক্রাইব করুন