ঢাকা, শনিবার, ২৯ অগ্রহায়ণ ১৪২৬, ১৪ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

চুক্তি মানছে না অ্যাকর্ড

নাসির উদ্দিন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৮-০৩ ৫:৪২:৩৭ পিএম     ||     আপডেট: ২০১৯-০৮-০৪ ১:৩৮:৩৪ পিএম

অর্থনৈতিক প্রতিবেদক : চুক্তি থাকার পরও একক সিদ্ধান্ত নিয়ে নতুন নতুন শর্ত জুড়ে দিচ্ছে তৈরী পোশাক ক্রেতাদের ইউরোপীয় জোট অ্যাকর্ড।

শনিবার রাজধানীর গুলশানে হোটেল আমারিতে সংবাদ সম্মেলনে এ অভিযোগ করেছেন তৈরী পোশাক কারখানার মালিকদের সংগঠন বিজিএমইএর সভাপতি ড. রুবানা হক। এ সময় বিজিএমইএর অন্য নেতা ও অ্যাকর্ডের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

রুবানা হক বলেন, অ্যাকর্ড ও বিজিএমইএর চুক্তি অনুসারে কারখানাগুলোতে নতুন শর্ত আরোপের আগে বিজিএমইএর সঙ্গে কথা বলতে হয়। কিন্ত কারখানাগুলোর অগ্নি নিরাপত্তা বিষয়ে অ্যাকর্ড আমাদের ওপর নতুন নতুন শর্ত চাপিয়ে দিচ্ছে। এর ফলে বেশকিছু প্রতিষ্ঠান বড় ক্ষতির মুখে পড়ছে।

তিনি বলেন, অ্যাকর্ড আমাদের সঙ্গে কোনো ধরনের আলোচনা না করেই ৪০০ কারখানাকে সতর্ক করেছে। আমাদের সঙ্গে করা চুক্তি মানছে না তারা। কারখানাগুলোর নকশা, বিল্ডিং সেফটি, ফায়ার সেফটির পরও টেস্টিংয়ে ফেল দেখানো হচ্ছে। এতে রপ্তানি আদেশ ও কারখানার ব্যবসা কমেছে।

তিনি বলেন, ফায়ার সেফটি বিষয়ে কারখানা সংস্কারে নতুন নতুন শর্ত দিচ্ছে অ্যাকর্ড। গত ছয় বছরে অ্যাকর্ড ১ হাজার ৬০০ প্রতিষ্ঠানের মধ্যে মাত্র ২০০ প্রতিষ্ঠানকে পরিদর্শন সনদ দিয়েছে।

ফায়ার সেফটি বিষয়ে আমরা একটা ফার্স্ট ট্র্যাক কমিটি গঠন করার প্রস্তাব করেছি। যেখানে সব পক্ষের লোক থাকবে। কোনো বিষয়ে সিদ্ধান্ত নেয়া হলে সবাইকে জানিয়ে নেয়া হবে। ফায়ার সেফটি বিষয়ে অ্যাকর্ডের স্টিয়ারিং কমিটির সঙ্গে চলতি মাসের ৯ তারিখ বৈঠক করবে বিজিএমইএ। সেখানে বিষগুলো তুলে ধরা হবে।



রাইজিংবিডি/ঢাকা/৩ আগস্ট ২০১৯/নাসির/রফিক

ইউটিউব সাবস্ক্রাইব করুন