ঢাকা, শুক্রবার, ২১ অগ্রহায়ণ ১৪২৬, ০৬ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

জুট ভিলেজ তৈরিতে সহায়তা করবে দ. কোরিয়া

হাসান মাহামুদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৮-০৬ ৬:০২:১৯ পিএম     ||     আপডেট: ২০১৯-০৮-০৬ ১০:০৮:৪২ পিএম

সচিবালয় প্রতিবেদক : বাংলাদেশে ‘জুট ইন্ডাস্ট্রিয়াল ভিলেজ’ তৈরির জন্য আর্থিক ও প্রযুক্তিগত সহায়তা দেয়ার আশ্বাস জানিয়েছে কোরিয়া টেক্সটাইল মেশিনারী কনভারজেন্স রিচার্স ইন্সটিটিউট।

এ ভিলেজে বহুমুখী পাটপণ্যের উৎপাদন ও রপ্তানী বৃদ্ধির জন্য জুট টেকনোলজি রিচার্স ইন্সটিটিউট, ভিসকোস পাইলট প্রজেক্ট, বহুমুখী পাটপণ্য কারখানা, জুট এক্সর্পোট ইন্সপেকশন সেন্টার, জুট এক্সিবিশন হল ও আমদানী-রপ্তানী সাপোর্ট সেন্টার প্রতিষ্ঠা করারও প্রস্তাব করে প্রতিষ্ঠানটি ।

মঙ্গলবার বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সভা কক্ষে মন্ত্রী গোলাম দস্তগীর গাজীকে দ. কোরিয়ার ব্যবসায়ীক প্রতিনিধিদল এ প্রস্তাব দেন।

প্রতিনিধিদলের এ প্রস্তাবের প্রেক্ষিতে মন্ত্রী জানান, বাংলাদেশের পাটশিল্পের উন্নয়নে এ প্রস্তাব খুবই ইতিবাচক। প্রস্তাবটি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে চূড়ান্ত করা হবে।

বৈঠকে মন্ত্রী বলেন, মাননীয় প্রধানমন্ত্রী বস্ত্র ও পাট মন্ত্রণালয় পরিদর্শনকালে দেয়া নিদের্শনা বাস্তবায়ন করতে বহুমুখী পাটপণ্য উৎপাদন বৃদ্ধিতে কাজ করছে সরকার। বিজেএমসি’র কলসমূহে গতানুগতিক বস্তা উৎপাদনের পাশাপাশি বহুমুখী পাটপণ্যের উৎপাদনের জন্য বিভিন্ন প্রকল্প প্রণয়ন ও বাস্তবায়ন করা হয়েছে। বৈদেশিক অর্থায়নে ও প্রযুক্তিগত সহায়তায় বিভিন্ন অবকাঠামো তৈরীর পদক্ষেপ ইতিবাচকভাবে মূল্যায়ন করবে বর্তমান সরকার।

মন্ত্রী বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা পাটশিল্পের উন্নয়নে খুবই আন্তরিক। বতর্মানে বিজেএমসির ২৬ টি মিল চালু আছে, বন্ধ পাটকল পুনরুজ্জীবিত করার জন্য পুরাতন মেশিনের পরিবর্তে আধুনিক মেশিন সংযুক্তকরণের কাজ দ্রুত করা হবে।

এ সময় চীনের ব্যবসায়িক প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন কোরিয়া টেক্সটাইল মেশিনারী কনভারজেন্স রিচার্স ইন্সটিটিউটের সেন্টার ম্যানেজার মি. লি ঝুন হো, সিনিয়র রিচার্সার মি. উন ইয়াঙ ঝুন, রিচার্সার মি. ঝি ঝুঙ্গমিন । বৈঠকে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত সচিব রীনা পারভীন, বিজেএমসি’র চেয়ারম্যান শাহ মোঃ নাসিম, পাট অধিদপ্তরের মহাপরিচালক মো. শামসুল আলম, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবু বকর সিদ্দিকসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।


রাইজিংবিডি/ঢাকা/০৬ আগস্ট ২০১৯/হাসান/নবীন হোসেন

ইউটিউব সাবস্ক্রাইব করুন