ঢাকা, শুক্রবার, ২১ অগ্রহায়ণ ১৪২৬, ০৬ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

চামড়া রপ্তানির আদেশ প্রত্যাহার দাবি

আসাদ আল মাহমুদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৮-১৪ ২:১৮:৩১ পিএম     ||     আপডেট: ২০১৯-০৮-১৪ ২:১৮:৩১ পিএম

নিজস্ব প্রতিবেদক : কাঁচা চামড়া রফতানির আদেশ প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশন। 

বুধবার রাজধানীর ধানমন্ডিতে সংগঠনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে সংগঠনের সভাপতি চেয়ারম্যান শাহীন আহমেদ এ দাবি জানান।

তিনি বলেন, আমরা জেনেছি বাণিজ্য মন্ত্রণালয় কাঁচা চামড়া রপ্তানির সুযোগ দিতে যাচ্ছে। এতে দেশীয় এই শিল্প হুমকির মুখে পড়বে। চামড়া শিল্পনগরীতে সাত হাজার কোটি টাকার বিনিয়োগ ঝুঁকির সম্মুখীন হবে। সাভারের আধুনিক চামড়া শিল্পনগরী প্রয়োজনীয় কাঁচা চামড়ার অভাবে সম্পূর্ণ অকেজো হবে।

শাহীন আরো বলেন, সরকার নির্ধারিত দামে আমরা চামড়া ক্রয় করি।  এবছরও ক্রয় করবো। আমরা লবণযুক্ত চামড়া ক্রয় করি, তাই আমাদের কোন সিন্ডিকেটের সুযোগ নেই। যারা চামড়া কিনেছেন তাদের উচিত ছিল লবণ দিয়ে সংরক্ষণ করা। 

বকেয়া পরিশোধের বিষয়ে সংগঠনের সসভাপতি বলেন, ২০১৭ সালে বন্ধ হওয়া ট্যানারির অধিকাংশ উৎপাদনে যেতে পারেনি। এ বছর অনেকে ১০০ ভাগ বকেয়া পরিশোধ করেছে, কেউ কেউ দিতে পারেনি, কারণ তাদের উৎপাদন বন্ধ করে দিতে হয়েছে। কেন্দ্রীয় ব্যাংক থেকে আমাদের ৬০০ কোটি টাকা দিয়েছে বলা হলেও দেয়া হয়েছে ১৫০ কোটি টাকা। সেগুলো আড়তদারদের দেয়া হয়েছে, তারা মৌসুমি ব্যবসায়ীদের টাকা না দিলে আমাদের কি করার আছে।

শাহিন বলেন, ২০ আগস্ট থেকে আমরা ট্যানারি মালিকরা চামড়া কেনা শুরু করব। ট্যানারি মালিকরা কম মূল্য দেবে না, সরকারি মূল্যে তারা ক্রয় করবে। আমরা চাই যাতে কাঁচা চামড়া রফতানির সিদ্ধান্ত বাতিল করা হয়।

তিনি বলেন, মধ্যসত্ত্বভোগীদের দৌরাত্ম্যের জন্য মৌসুমি ব্যবসায়ীরা মূল্য পায়নি। চামড়ায় লবণ দিয়ে রাখলে মধ্যসত্ত্বভোগীরা সুযোগ নিতে পারবে না। ট্যানারির মালিকরা কেনাকাটা শুরু করলে সমস্যা থাকবে না।

 

রাইজিংবিডি/ঢাকা/১৪ আগস্ট ২০১৯/আসাদ/এনএ

ইউটিউব সাবস্ক্রাইব করুন