ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

মর্টগেজ ছাড়াই এসএমই ব্যবসায় ঋণ

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩১, ৯ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মর্টগেজ ছাড়াই এসএমই ব্যবসায় ঋণ

সচিবালয় প্রতিবেদক: অতিক্ষুদ্র, ক্ষুদ্র, মাঝারি শিল্প এবং কুঠির শিল্প জাতীয় ব্যবসা প্রতিষ্ঠানে ব্যবসায়ীদের ঋণ নিতে জামানত বা সম্পত্তি বন্ধকের প্রয়োজন হবে না। ঋণ পাওয়ার প্রক্রিয়াকেও করা হবে সহজ এবং কম সুদে ঋণ দেয়ার নির্দেশনা দেয়া হবে।

সোমবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মাদ শফিউল আলম এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ সংক্রান্ত ‘এসএমই নীতিমালা ২০১৯’ এর খসড়ার অনুমোদন দেয়া হয়।

মন্ত্রী পরিষদ সচিব বলেন, তবে জামানত ছাড়া ঋণ পেতে এই নীতিমালার আওতায় সরকার এসএমই গেরান্টি ফান্ড চালু করবে। এটা চালু হলে এই চার স্তরের ব্যবসায়ীদের মর্টগেজের প্রয়োজন হবে না। এটা আরো বেশি সহজিকরণ করা হবে। সহজ শর্তে এবং অল্প সুদে ঋণ প্রদানের নির্দেশনা দেওয়া হবে।

তিনি আরো বলেন, নীতিমালাটির কৌশলগত লক্ষ্যের মধ্যে নতুন ব্যবসায় প্রতিষ্ঠান করার ক্ষেত্রে সহায়তা করা, অনলাইন ব্যবসায় পদ্ধতি চালুর মাধ্যমে নতুন ব্যবসায় চালুর প্রক্রিয়াকে সহজ করা। এছাড়াও ই-কমার্স, অনলাইন সাপোর্ট, আউটসোর্সিং ও আইটিবি থেকে আবেদনের মাধ্যমে এসএমইদের সহায়তা দেয়া হবে।

এই নীতিমালার আওতায় নারী উদ্যোক্তাদের সক্ষমতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। তাদেরকে ঋণ প্রদান, তহবীল গঠন, প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধি, নারীদের উদ্বুদ্ধকরণ এবং ব্যবসায় কার্যক্রমে বাজার সংযোগের সুযোগ বৃদ্ধি করা হবে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, আগে এ সংক্রান্ত কোন নীতিমালা ছিল না। এটা করা হয়েছে জাতীয় শিল্পনীতির আলোকে। দেশের প্রায় ৭৮ লাখ অতি ক্ষুদ্র, মাঝারি শিল্প প্রতিষ্ঠান রয়েছে। তাদের জিডিপিতে অবদান হচ্ছে প্রায় ২৫ শতাংশ।

‘নতুন এ নীতিমালা করা হয়েছে ৬টি বিষয়কে প্রায়োরিটি দিয়ে। এর মধ্যে রয়েছে, যারা এসএমই’র আওতায় আসবে তাদের অর্থ প্রাপ্তির সুযোগ সামনে রাখা, প্রযুক্তি ও উদ্ভাবনের সুযোগ, বাজারে প্রবেশের সুযোগ, শিক্ষা ও প্রশিক্ষণের সুযোগ, ব্যবসায় সুবিধা, সেবার অগ্রাধিকার এবং তথ্যের অধিকার নিশ্চিতকরণ।’

মোহাম্মদ শফিউল আলম বলেন, এই নীতিমালার ফলে আরও দুটি ব্যবসা যোগ করা হয়েছে। যেমন, অতিক্ষুদ্র শিল্প এবং কুঠির শিল্প। নীতিমালায় কিছু নতুন বিষয় যোগ করা হয়েছে। বাস্তবায়ন কৌশলের মধ্যে ধারা ৪ এর ২ তে কৌশলগত অর্থায়ন সুবিধা প্রাপ্তিতে এসএমই খাতের সুযোগ বৃদ্ধি করা হয়েছে। এর জন্য কিছু নির্দেশনা দেওয়া হয়েছে। যেমন, এসএমই খাতে ঋণ প্রবাহ বৃদ্ধির নির্দেশনা দেওয়া হয়েছে।


রাইজিংবিডি/ঢাকা/৯সেপ্টেম্বর ২০১৯/আসাদ/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়