ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

পুঁজিবাজারকে শক্তিশালী করব : অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪২, ১৬ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পুঁজিবাজারকে শক্তিশালী করব : অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, দেশের অর্থনীতি যেমন শক্তিশালী সে অনুপাতে পুঁজিবাজার শক্তিশালী নয়। পুঁজিবাজারকে আমরা শক্তিশালী করব। পুঁজিবাজারে কিছু মিসম্যাচ আছে, তার অবসান ঘটাব আমরা। পুঁজিবাজারকে আমরা সুশাসন দেব।

সোমবার রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে ‘পুঁজিবাজার উন্নয়নের লক্ষ্যে অংশীজনদের সাথে সমতবিনিময়’ সভার শুরুতে এসব কথা বলেন অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রী বলেন, পুঁজিবাজার প্রতিটি দেশের অর্থনীতির গুরুত্বপূর্ণ একটি এলাকা। অর্থনীতির গতিবেগ বোঝা যায় পুঁজিবাজারের গতিবেগ থেকে। প্রতিটি দেশের সামষ্টিক অর্থনীতি কতটা বাড়ল, কতটা কমল সবকিছুই ইন্ডিকেট করে পুঁজিবাজার।

তিনি বলেন, ‘এখানে আজ আশ্বস্ত করব সবাইকে যে, আমরা পুঁজিবাজারকে সুশাসন দেব এবং আমরা গর্ভন্যান্সে ভালো করব। যেসব ত্রুটি-বিচ‌্যুতি আছে, মিসম্যাচ আছে, সেগুলো আমরা টেককেয়ার করব। এভাবে পুঁজিবাজার আমাদের অর্থনৈতিক এলাকায় শক্তিশালী হবে।’

আ হ ম মুস্তফা কামাল বলেন, ‘আমরা আজকে আমাদের পুঁজিবাজার নিয়ে আলোচনা করব। আলোচনা করার জন্য আমাদের সব বিশেষজ্ঞ, যারা পুঁজিবাজারের সঙ্গে সংশ্লিষ্ট, পুঁজিবাজার নিয়ে চিন্তা করেন, তাদের আমরা আমন্ত্রণ জানিয়েছি। এই আলোচনা থেকে আমরা কার্যকর ব্যবস্থা গ্রহণ করব। পরবর্তীতে আমরা আরেকটি সভা করব, সেখানে এর অগ্রগতি নিয়ে আলোচনা করব। আমাদের মার্কেট ফান্ডামেন্টাল অনেক বেশি শক্তিশালী, পুঁজিবাজারকেও আমরা সেখানে দেখতে চাই।’

আর্থিক প্রতিষ্ঠান বিভাগের জ‌্যেষ্ঠ সচিব মো. আসাদুল ইসলামের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন- বাংলাদেশ ব্যাংকের গভর্নর ও ডেপুটি গভর্নর, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) চেয়ারম্যান, ফিন্যান্সিয়াল রিপোর্টিং কাউন্সিলের চেয়ারম্যান, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকের চেয়ারম্যান, ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) চেয়ারম্যান এবং সাধারণ বীমা করপোরেশনের চেয়ারম্যান; সোনালী, অগ্রণী, জনতা, রূপালী ও আইসিবি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক, ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) চেয়ারম্যান ও পরিচালনা পর্ষদের সদস্যরা।


রাইজিংবিডি/ঢাকা/১৬ সেপ্টেম্বর ২০১৯/হাসিবুল/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়