ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

রপ্তানিতে বিশেষ নগদ সহায়তা

অর্থনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪৯, ১২ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রপ্তানিতে বিশেষ নগদ সহায়তা

কারখানায় উৎপাদিত তৈরি পোশাক রপ্তানির ক্ষেত্রে নিট এফওবি (ফ্রেইট অন বোর্ড ) মূল্যের ওপর ১ শতাংশ হারে উৎপাদনকারী ও রপ্তানিকারকদের বিশেষ নগদ সহায়তা দেওয়া হবে।

তবে এ সহায়তা পেতে কিছু শর্ত পূরণ করতে হবে। সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ থেকে এসংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়।

বৈদেশিক মুদ্রায় লেনদেনকারী দেশের সকল অনুমোদিত ডিলারদের কাছে পাঠানো ওই সার্কুলারে বলা হয়, ২০১৯-২০২০ অর্থ বছরে সরকার তৈরি পোশাক রপ্তানিকারকদের বিশেষ নগদ সহায়তা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

তবে এই সুবিধা পেতে চারটি শর্ত মানতে হবে। এগুলো হলো, যেসব প্রতিষ্ঠান নিয়মিত সহায়তা পেয়েছে তারা এই সহায়তা পাবে না। অর্থাৎ প্রতিষ্ঠানগুলো সংশ্লিষ্ট রপ্তানির বিপরীতে ৪ শতাংশ ও ২ শতাংশ হারে সুবিধা পেয়ে থাকলে এই বিশেষ সহায়তা পাবে না।

সংশ্লিষ্ট রপ্তানিতে স্থানীয় মূল্য সংযোজনের হার ন্যূনতম ৩০ শতাংশ হতে হবে। এই সুবিধা ও ডিউটি ড্র-ব্যাক/বন্ড সুবিধা একসঙ্গে গ্রহণ না করার শর্ত প্রযোজ্য হবে না।

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), আমেরিকা ও কানাডায় রপ্তানির বিপরীতে বিশেষায়িত অঞ্চলে (ইপিজেড, ইজেড) অবস্থিত টাইপ-সি (দেশীয় মালিকানাধীন) প্রতিষ্ঠানের ক্ষেত্রেও এই সুবিধা প্রযোজ্য হবে।



ঢাকা/নাসির/জেনিস

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়