ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

তিন ভারতীয় বিশ্বের সেরা সিইওর তালিকায়

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১৬, ৫ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
তিন ভারতীয় বিশ্বের সেরা সিইওর তালিকায়

হাভার্ড বিজনেস রিভিউ (এইচবিডি)– এর তালিকায় বিশ্বের ১০ জন সেরা সিইওয়ের মধ্যে শীর্ষে রয়েছেন ভারতীয় বংশোদ্ভুত তিন সিইও।  তারা হলেন- শান্তনু নারায়ণ, অজয় বাঙ্গা এবং সত্য নাদেলা।

২০১৯ সালে এইচবিআরের ১০০ জন সেরা সিইওদের মধ্যে শীর্ষে রয়েছেন আমেরিকান প্রযুক্তিগত সংস্থা এনভিআইডিআইএ– এর সিইও জেনসেন হুয়াং।   তালিকায় শীর্ষ ১০ সিইওদের মধ্যে পরপর রয়েছে তিনজন ভারতীয় বংশোদ্ভুত সিইও। ষষ্ঠ স্থানে রয়েছেন অ্যাডোব সিইও নারায়েন, এরপরই রয়েছে মাস্টারকার্ড সিইও বাঙ্গা এবং নবম স্থানে রয়েছেন মাইক্রোসফট প্রধান নাডেলা।

এই তালিকার ৮৯ তম স্থানে আরো একজন ভারতীয় সিইও। তিনি হেলেন ডিবিএস ব্যাংকের পিয়ূশ গুপ্তা।   ৬২তম স্থানে রয়েছেন অ্যাপেল সিইও টিম কুক।

তালিকায় ২০তম স্থানে রয়েছেন নাইকের সিইও মার্ক পার্কার, ২৩ স্থানে রয়েছেন চেজ প্রধান জ্যামি ডিমন। এরপরই নাম রয়েছে লকহিড মার্টিন সিইও মারিলিন হেসন (৩৭), ডিজনি সিইও রবার্ট ইগার (৫৫) এবং সফটব্যাংক প্রধান মাসায়োশি সন (৯৬)।

এইচবিআর বলছে, ২০১৫ সাল থেকে আর্থিক কর্মদক্ষতার ওপরই শুধু নয় পরিবেশগত, সামাজিক ও পরিচালনার দিক দিয়ে বিচার করার পরই এই তালিকা তৈরি করা হয়েছে।

তথ্যসূত্র: ইকোনোমিক টাইমস, টাইমস অব ইন্ডিয়া


ঢাকা/সাইফ/নাসিম 

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়