ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ঢাকা-সিঙ্গাপুর রুটে সিঙ্গাপুর এয়ারলাইন্সের নতুন এয়ারক্র্যাফট

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৮, ৭ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঢাকা-সিঙ্গাপুর রুটে সিঙ্গাপুর এয়ারলাইন্সের নতুন এয়ারক্র্যাফট

ঢাকা-সিঙ্গাপুর রুটে চলাচলের জন্য নতুন এয়ারবাস ‘এ৩৫০-৯০০ মডেলের মিডিয়াম হউল’ এয়ারক্র্যাফট আনার ঘোষণা দিয়েছে সিঙ্গাপুর এয়ারলাইন্স।

কর্তৃপক্ষের অনুমতি সাপেক্ষে ১ ফেব্রুয়ারি ২০২০ থেকে প্রতিদিন নতুন এই এয়ারবাসটি সিঙ্গাপুর থেকে ঢাকা (ফ্লাইট নম্বর এসকিউ৪৪৬) এবং ঢাকা থেকে সিঙ্গাপুরে (ফ্লাইট নম্বর এসকিউ৪৪৭) চলাচল করবে। এছাড়া, প্রতিসপ্তাহের অন্য তিনটি ফ্লাইটের এয়ারক্র্যাফট অপরিবর্তিত থাকবে।

মঙ্গলবার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেয়া হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সিঙ্গাপুর এয়ারলাইন্স বাংলাদেশ এর জেনারেল ম্যানেজার জর্জ রবার্টসন এবং সেলস অ্যান্ড মার্কেটিং হেড রিফাত কাদের।

‘এ৩৫০-৯০০ মিডিয়াম-হউল’ এয়ারক্র্যাফটের দুটি ক্লাসে (নিউ বিজনেস ক্লাস ও নিউ ইকোনমি ক্লাসে) ৩০৩টি আসন রয়েছে। এর মধ্যে বিজনেস ক্লাসে রয়েছে ৪০টি আসন এবং ইকোনমি ক্লাসে রয়েছে ২৬৩টি আসন। সম্প্রতি আঞ্চলিক পথে চালু হওয়া এয়ারলাইন্সটির নতুন এয়ারক্র্যাফটের বিজনেস ক্লাস ও ইকোনমি ক্লাসে যেসব কেবিন সুবিধা ছিল নতুন এ৩৫০-৯০০ এয়ারবাসটিতেও সেই সুবিধা থাকবে।

এ৩৫০-৯০০ মডেলের এয়ারবাসটিতে রয়েছে অত্যাধুনিক ‘থ্যালেস এভান্ট’ অভ্যন্তরীণ বিনোদন সিস্টেম। এয়ারক্র্যাফটির নকশায় রয়েছে নতুন ইউজার ইন্টারফেস, যা যাত্রীদের দেবে ভিন্নধর্মী ভ্রমণ অভিজ্ঞতা। ভ্রমণকারীরা সিঙ্গাপুর এয়ারলাইন্সের নতুন এই এয়ারবাসটিতে স্ব-নিয়ন্ত্রণে মাইক্রিসওয়ার্ল্ডের ইন ফ্লাইট এন্টারটেনমেন্ট (আইএফই) উপভোগ করতে পারবেন।

নিজেদের পছন্দ ও পূর্বের দেখা কন্টেন্ট হিস্টোরি অনুযায়ী ভ্রমণকারীরা বিনোদনমূলক কন্টেন্ট দেখতে পারবেন। ক্রিসফ্লাইয়ারের সদস্যরা কন্টেন্ট বুকমার্ক করে রাখতে পারবেন এবং পুনরায় সেই কনটেন্ট দেখা শুরু করতে পারবেন। তারা তাদের পছন্দসই কনটেন্ট ও প্লে-লিস্ট পরবর্তী ফ্লাইটের জন্য সংরক্ষণ করতে পারবেন। ক্রিসফ্লাইয়ারের সদস্য এবং বিজনেস ক্লাসের ভ্রমণকারীরা ভ্রমণকালীন সময়ে অতিরিক্ত ইন ফ্লাইট এন্টারটেনমেন্ট (আইএফই) উপভোগের সুবিধা পাবেন। 

এয়ারবাসটির অভ্যন্তরে ভ্রমণকালীন সময়ে ভ্রমণকারীরা উচ্চগতি সম্পন্ন ওয়াই-ফাই সুবিধা পাবেন। এ৩৫০-৯০০ এয়ারক্র্যাফটটিতে সিতাঅনএয়ার কোম্পানির ইনমারাসাত জিএক্স অ্যাভিয়েশনের ব্রডব্যান্ড কানেকটিভিটি রয়েছে।

এয়ারক্র্যাফটির বিজনেস ক্লাসের আসনগুলো তৈরি করেছে স্টেলিয়া এরোস্পেস। আসনগুলো সামনাসামনি মুখ করা ফরমেটে ১-২-১ সজ্জিত থাকবে যেখানে প্রত্যেক যাত্রী সরাসরি আইল অ্যাকসেস পাবে। যাত্রীরা ভ্রমণের সময় আসনগুলো পুরোপুরি ৭৬ ইঞ্চি ফ্ল্যাট বেডে পরিণত করতে পারবেন। এছাড়া, বিজনেস ক্লাসের ভ্রমণকারীরা স্বল্প দূরত্বের ফ্লাইটে আরো বেশি আরামে বিশ্রাম করতে পারবেন। প্রতিটি আসন ২৬ ইঞ্চি প্রস্থের হবে, যেখানে খুব সহজে আর্মরেস্ট ওঠা-নামা করানো যাবে।

একা হোক বা সঙ্গী নিয়ে হোক ভ্রমণের সময়ে ভ্রমণকারীরা নিজেদের গোপনীয়তা রক্ষার্থে মাঝের আসনে থাকা অ্যাডজাস্টেবল ডিভাইডার ব্যবহার করতে পারবেন।

এছাড়া ভ্রমণকারীদের দুর্দান্ত ভ্রমণ অভিজ্ঞতা প্রদানে এয়ারক্র্যাফটটিতে রয়েছে নানা ধরনের ফিচার। এর মধ্যে রয়েছে ব্যক্তিগত সামগ্রী রাখার জন্য পর্যাপ্ত স্থান, আসনের সাথে সংযুক্ত পাওয়ার সাপ্লাই এবং ইউএসবি পোর্ট, অ্যাডজাস্টেবল রিডিং লাইট ইউনিট এবং ব্যক্তিগত ১৭ ইঞ্চির হাই-ডেফিনেশন টাচস্ক্রিন মনিটর। 

নতুন ইকোনমি ক্লাস আসনগুলো নকশা ও ডিজাইন করেছে রিকারো, যা ভ্রমণকারীদের প্রদান করবে আরো উন্নত অভিজ্ঞতা।

এই এয়ারবাসটির ইকোনমি ক্লাসের আসন বিন্যাস হলো ৩-৩-৩। ২৬৩ আসনের ইকোনমি ক্লাসের আসনগুলো হবে আরো আরামদায়ক কেননা আসনগুলো এর্গোনমিক্যালি ডিজাইন করা হয়েছে। এছাড়া ভাঁজ যোগ্য উইংস-সহ রয়েছে ছয় রকমের অ্যাডজাস্টেবল হেডরেস্ট, যা দেবে আরামদায়ক নেক সাপোর্ট।

ইকোনমি ক্লাসে ভ্রমণকারী যাত্রীরা ১১.৬ ইঞ্চির হাই ডেফিনিশন টাচস্ক্রিন মনিটরের মাধ্যমে ভ্রমণকালীন সময়ে দুর্দান্ত বিনোদন লাভ করতে পারবেন। মাইক্রিসওয়ার্ল্ডে যাত্রীরা ১ হাজারেরও বেশি ছবি, টিভি শো, অডিও অনুষ্ঠান এবং গেমসের মধ্য থেকে নিজের পছন্দ সই কন্টেন্ট উপভোগ করতে পারবেন।

ইকোনমি ক্লাসে ভ্রমণকারী যাত্রীদের জন্য রয়েছে আরো অনেক ফিচার। এর মধ্যে ব্যক্তিগত সামগ্রী রাখার জন্য নিজস্ব জায়গা, একটি কোট হুক, আসনের সাথে সংযুক্ত পাওয়ার সাপ্লাই ও ইউএসবি পোর্ট।

এ৩৫০-৯০০ মডেলের এয়ারবাসটিতে রয়েছে উঁচু সিলিং, বড় জানালা, অধিক জায়গা, যা ভ্রমণের জন্য হবে আরও আরামদায়ক। ভ্রমণ ক্লান্তি দূর করতে এয়ারক্র্যাফটটির অভ্যন্তরে সুন্দরভাবে আলোসেজ্জা করা হয়েছে।

২০১৮ সালের অক্টোবরে সিঙ্গাপুর এয়ারলাইন্স বিশ্বের প্রথম এ৩৫০-৯০০ মডেলের আল্ট্রা লং রেঞ্জ (ইউএলআর) এয়ারক্র্যাফট দিয়ে তাদের সিঙ্গাপুর-নিউ ইয়র্ক রুটে নতুন করে চলাচল শুরু করে। পরবর্তীতে ২০১৯ সালের সেপ্টেম্বরে একই রকম এয়ারক্র্যাফট দিয়ে সিঙ্গাপুর থেকে সিয়াটল বিরতিহীন ফ্লাইট শুরু করে। ইউএলআর এয়ারক্র্যাফটটির বিজনেস ক্লাসে ৬৭টি এবং প্রিমিয়াম ইকোনমি ক্লাসে ৯৪টি আসন রয়েছে।


ঢাকা/ফিরোজ/সনি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়