ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

৯ শতাংশ সুদে এসএমই ঋণের পরিমাণ বাড়ছে

অর্থনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৫, ২৭ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
৯ শতাংশ সুদে এসএমই ঋণের পরিমাণ বাড়ছে

দেশের ৮টি এসএমই ক্লাস্টারের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাকে ২০ কোটি টাকা ঋণ দেয়ার ঘোষণা দিয়েছিল এসএমই ফাউন্ডেশন। নতুন করে আরো ১৭ কোটি টাকা ঋণ দেয়ার ঘোষণা দিল প্রতিষ্ঠাটি।

দেশের ৬টি এসএমই ক্লাস্টার ও ক্লায়েন্টেল গ্রুপের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাকে বেসরকারি ব্যাংক এশিয়ার মাধ্যমে এই ১৭ কোটি টাকা ঋণ দেবে এসএমই ফাউন্ডেশন। এর আগে বেসরকারি ব্র্যাক ব্যাংকের মাধ্যমে ২০ কোটি টাকা ঋণ দেয়ার কথা বলা হয়েছিল। ফলে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা এসএমই ফাউন্ডেশনের মাধ্যমে ৩৭ কোটি টাকা ঋণ নিতে পারবেন।

গত দশ বছরের ধারাবাহিকতায় এবারো এই ঋণের বিপরীতে সর্বোচ্চ শতকরা মাত্র ৯ ভাগ সুদ নিতে পারবে ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের পুনঃঅর্থায়ন কর্মসূচীর আওতায় এসএমই ফাউন্ডেশনের ক্রেডিট হোলসেলিং কর্মসূচী সম্প্রসারণের লক্ষ্যে ব্র্যাংক ব্যাংকের সাথে আলাদা ৩টি চুক্তি সই করে এসএমই ফাউন্ডেশন। রোববার ফাউন্ডেশনের সভাকক্ষে ফাউন্ডেশনের পক্ষে ব্যবস্থাপনা পরিচালক মো. সফিকুল ইসলাম এবং ব্যাংক এশিয়ার পক্ষে প্রেসিডেন্ট ও ব্যবস্থাপনা পরিচালক মো. আরফান আলী এসব চুক্তি সই করেন।

চুক্তি অনুযায়ী আগামী ৫ বছরে বগুড়ার শাঁওইল হ্যান্ডলুম ক্লাস্টারের উদ্যোক্তারা ঋণ পাবেন ৪ কোটি টাকা। নরসিংদীর মাধবদী টেক্সটাইল ক্লাস্টারের উদ্যোক্তারা ৩ কোটি টাকা, কুষ্টিয়ার কুমারখালী টেক্সটাইল ক্লাস্টারের উদ্যোক্তারা ২ কোটি, মুন্সীগঞ্জের গার্মেন্টস ক্লাস্টারের উদ্যোক্তারা ২ কোটি, ঢাকার শ্যামপুর-জুরাইন ও কদমতলী ইলেকট্রিক্যাল ক্লাস্টারের উদ্যোক্তারা ৪ কোটি এবং সারাদেশের উৎপাদন ও সেবাখাতের নারী উদ্যোক্তারা ২ কোটি টাকা পাবেন।

প্রত্যেক উদ্যোক্তা সর্বনিন্ম ১ লাখ টাকা থেকে সর্বোচ্চ ২৫ লাখ টাকা পর্যন্ত জামানতবিহীন ঋণ নিতে পারবেন। চলতি মূলধন, মূলধনী যন্ত্রপাতি ক্রয়, টেকনোলজি উন্নয়ন ও সিজনাল এই ঋণের মেয়াদ হবে ৩ বছর।

আরো পড়ুন >  


ঢাকা/হাসান/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়