ঢাকা, বৃহস্পতিবার, ৭ ফাল্গুন ১৪২৬, ২০ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

অবকাঠামোয় বিনিয়োগ করছে সরকার: অর্থমন্ত্রী

অর্থনৈতিক প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-০৯ ৬:৩২:১৬ পিএম     ||     আপডেট: ২০২০-০২-০৯ ৬:৩৩:৪৮ পিএম

অর্থনীতিকে স্থিতিশীল করতে এ মুহূর্তে সরকার অবকাঠামো খাতে বিনিয়োগ করছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

রোববার সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে রাষ্ট্রীয় মালিকানাধীন, বাণিজ্যিক ব্যাংক ও স্টেক হোল্ডারদের সঙ্গে বৈঠকে তিনি এ কথা জানান।

অর্থমন্ত্রী বলেন, অর্থনীতিকে স্থিতিশীল করতে আমরা এ মহুর্তে অবকাঠামো বিনিয়োগ করে চলেছি। অর্থনীতি যেখানে উঠানামা করে সেগুলোতে আমরা হাত দেব। এজন্য আমাদের ব্যাংক-বিমা খাত দেখতে হবে। এগুলো ঠিক করতে আমাদের প্রাতিষ্ঠানিক যে সমস্যাগুলো ছিল  সেগুলো দূর করা হচ্ছে। আইনি কাঠামোতে সমস্যাগুলো দূর করা হয়েছে। এনবিআর ও ব্যাংকিং খাত দেখার জন্য দুটো ডেডিকেটেড বেঞ্চ হয়েছে। যার ফলে আমাদের মামলার সংখ্যা কমে যাবে।

মন্ত্রী আরো বলেন, অপরাধী অপরাধ করলে মামলা করতে হবে, এবং সেটার রায় দ্রুত হবে। এতে করে অর্থনীতিতে স্থিতিশীলতা ফিরবে।

তিনি বলেন, ইতিমধ্যে পাওয়ার সেক্টর থেকে লাভজনক সাতটি প্রতিষ্ঠানকে পুঁজিবাজারে আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সাতটির মধ্যে ৫ টি প্রতিষ্ঠান নতুনভাবে আনা হবে। বাকি ২ দুইটি প্রতিষ্ঠানের শেয়ারের পরিমাণ  বাড়ানো হবে। বাজার শক্তিশালী করতে সরকার সহায়ক ভূমিকা রাখবে। তবে বাজার বাজারের মত থাকবে। বাজার নিয়ন্ত্রণ সরকার করে না। আমরা যদি কোনো সহায়ক ভূমিকা রাখি এর উপকার পাবে জনগণ। বাজারে একটি প্রতিষ্ঠান নিয়ে আসতে পারি এটা যাবে জনগণের কাছে। পাশাপশি সরকারি প্রতিষ্ঠান শেয়ারবাজারে আসলে বিদেশি বিনিয়োগকারীরা পুঁজিবাজারে বিনিয়োগে আকৃষ্ট হবে।


ঢাকা/হাসান/সাইফ