ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

মুজিববর্ষে দেয়া হবে সেরা করদাতা ও ভ্যাটদাতা পুরস্কার

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৫০, ২ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মুজিববর্ষে দেয়া হবে সেরা করদাতা ও ভ্যাটদাতা পুরস্কার

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে সেরা করদাতা ও সেরা ভ্যাটদাতাদের পুরস্কৃত করার সিদ্ধান্ত নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। মুজিববর্ষে দেওয়া পুরস্কারের নাম হচ্ছে বঙ্গবন্ধু পুরস্কার।

চলতি বছরের নভেম্বরে করমেলায় আয়কর ও ভ্যাট ক্যাটাগরিতে তিনজন করে মোট ছয় ব্যক্তি ও প্রতিষ্ঠানকে দেওয়া হবে এ পুরস্কার। এছাড়া, এনবিআরের বিভিন্ন দপ্তরের স্থাপন করা হবে বঙ্গবন্ধু কর্নার।

চলতি মাসের প্রথম সপ্তাহেই সাংবাদ সম্মেলন করে ওই কর্মসূচির ঘোষণা দেওয়া হবে বলে এনবিআরের ঊর্ধ্বতন কর্মকর্তা রাইজিংবিডিকে নিশ্চিত করেছেন। এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের সভাপতিত্বে বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে এক বিশেষ সভায় সম্প্রতি এ বিষয়ে সভা অনুষ্ঠিত হয়। সভায় এনবিআরের বিভিন্ন দপ্তরের সদস্যরা উপস্থিত ছিলেন।

সভা সূত্রে জানা যায়, আয়কর ও ভ্যাট মেলায় বঙ্গবন্ধু কর্নার স্থাপন এবং আয়কর ও ভ্যাটের ওপর বঙ্গবন্ধু পুরস্কার দেওয়া হবে। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে ২০২০-২০২১ অর্থ বছরের আয়কর ও ভ্যাট মেলায় বঙ্গবন্ধু কর্নার নামে একটি কর্নারও স্থাপন হবে। সভায় জাতীয় পর্যায়ে তিনজন শ্রেষ্ঠ আয়করদাতাকে এবং তিনজন ভ্যাটদাতা প্রতিষ্ঠানকে আয়কর ও ভ্যাটের উপর বঙ্গবন্ধু পুরস্কার প্রদান করার বিষয়ে আলোচনা হয়।

সভায় উপস্থিত একজন ঊর্ধ্বতন কর্মকর্তা (সদস্য) রাইজিংবিডিকে বলেন, ‘২০২০ সালের আয়কর ও ভ্যাট মেলায় বঙ্গবন্ধু কর্নার স্থাপন করতে হবে। চলতি বছরের নভেম্বর ২০২০ সালে আয়কর ও ভ্যাট মেলায় তিনজন করে করদাতা এবং সেরা ভ্যাটদাতা প্রতিষ্ঠানকে বঙ্গবন্ধু পুরস্কার প্রদান করার বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়। মার্চের প্রথম দিকে সাংবাদিক সম্মেলনে ওই কর্মসূচির ঘোষণা দেওয়া হবে।’

তিনি আরো বলেন, ‘সভায় বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে লাইব্রেরিতে বুক শেলফ, শোকেসসহ বঙ্গবন্ধু কর্নারও করা হবে। এনবিআরের আওতায় সকল দপ্তরসমূহের লাইব্রেরিতে নির্দিষ্ট স্থানে বঙ্গবন্ধু কর্নার স্থাপন করতে হবে।’

সাধারণত কর প্রদানে উৎসাহিত করতে প্রতিবছর সারা দেশে ৫১৫ জকে সেরা আয়কর দাতা ও ভ্যাট দিবসে ১৪০ প্রতিষ্ঠানকে সেরা ভ্যাটদাতা হিসেবে পুরস্কৃত করে থাকে এনবিআর। এবারে তার সঙ্গে বঙ্গবন্ধু পুরস্কার যোগ হবে।


ঢাকা/এম এ রহমান/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়