ঢাকা, শুক্রবার, ২৬ চৈত্র ১৪২৬, ১০ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

‘ওয়ালটন এলে পুঁজিবাজারে ভালো শেয়ারের গভীরতা বাড়বে’

একরাম হোসেন পলাশ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৩-১৯ ২:১৮:০১ পিএম     ||     আপডেট: ২০২০-০৩-২০ ১০:৩৫:৩৫ এএম
ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরামের (সিএমজিএফ) সাবেক সভাপতি তৌহিদুল ইসলাম মিন্টু

বছরখানেক হলো পুঁজিবাজারে নতুন কোনো আইপিও আসছে না।  সরকারের পক্ষ থেকে দেশের বড় বড় প্রতিষ্ঠানগুলোকে বারবার তাগাদা দেওয়ার পরও কেউ তেমন আগ্রহ দেখাচ্ছে না।  তবে সম্প্রতি ইলেক্ট্রনিক জায়ান্ট ওয়ালটন পুঁজিবাজরে আসার প্রক্রিয়া শুরু করায় সাধারণ বিনিয়োগকারীরা আশার আলো দেখছেন।

সম্প্রতি একুশে টেলিভিশনে এ সংক্রান্ত এক আলোচনায় পুঁজিবাজারে ওয়ালটন আইপিও প্রসঙ্গে ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরামের (সিএমজিএফ) সাবেক সভাপতি তৌহিদুল ইসলাম মিন্টু বলেন, ওয়ালটন দেশের খুব ভালো কোম্পানি।  তাদের উৎপাদন, মূলধনসহ সার্বিক আর্থিক পরিস্থিতি খুবই ভালো।  ওয়ালটন ও তার পণ্যের প্রতি মানুষের আস্থাও রয়েছে।  কোম্পানিটি শেয়ার বাজারে এলে পুঁজিবাজারের গভীরতা বাড়বে।

তৌহিদুল ইসলাম মিন্টু জানান, অনেকদিন ধরেই বাজারে নতুন কোনো আইপিও আসছে না।  কিছু ক্ষেত্রে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনও (বিএসইসি) অনুমোদন দেয়নি।  তিনি মনে করেন, পুঁজিবাজারে ভালো কোম্পানিকে আসার পথ বন্ধ করে দেওয়া বাজারের জন্য ইতিবাচক নয়।  বিএসইসি দুর্বল কোম্পানিকে না বলুক।  কিন্তু, ভালো কোম্পানিকে পুঁজিবাজারে আসার সুযোগ দিতে হবে।

তবে, অনেকদিন পর হলেও রবি, ওয়ালটনের মতো বড় ও ভালো মৌলভিত্তিক কোম্পানি পুঁজিবাজারে আসার উদ্যোগ নিয়েছে।  যা কিনা পুঁজিবাজারের জন্য খুবই ইতিবাচক।

শেয়ার বাজার চাঙ্গা করার লক্ষে ব্যাংকের বিনিয়োগ বা বিনিয়োগকারীদের ঋণ দেওয়ার সক্ষমতা বাড়ানো প্রসঙ্গে মিন্টু বলেন, এ সিদ্ধান্তের ফলে শেয়ার বাজার বিনিয়োগকারীদের মধ্যেও আশা তৈরি হয়েছিল।  তবে বিনিয়োগকারীদের মনে রাখতে হবে, শেয়ার বাজারের ভালো ও দুর্বল কোম্পানিগুলো সম্পর্কে বিশ্লেষণ করার মতো যথেষ্ট দক্ষ জনবল রয়েছে ব্যাংকগুলোর।  তারা অবশ্যই সঠিকভাবে বিশ্লেষণ করে ভালো শেয়ারে বিনিয়োগ করবেন।

শেয়ার বাজারে স্থিতিশীলতা ফিরিয়ে আনা বা চাঙ্গা করার ক্ষেত্রে সিএফজিএফ- এর সাবেক সভাপতি বলেন, বাজারে যদি ভালো শেয়ার থাকে, তাহলে বিনিয়োগকারীদের মধ্যে আস্থা ফিরে আসবে।  পুঁজিবাজারও স্বাভাবিক এবং স্থিতিশীল হয়ে উঠবে।


ঢাকা/এসএম