ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বিশ্বব্যাংক গ্রুপ-আইএমএফ’র সহযোগিতা চাইলেন অর্থমন্ত্রী

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫৫, ২৫ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিশ্বব্যাংক গ্রুপ-আইএমএফ’র সহযোগিতা চাইলেন অর্থমন্ত্রী

করোনাভাইরাস মোকাবিলায় বিশ্বব্যাংক গ্রুপ ও আইএমএফ’র সহযোগিতা চেয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বুধবার (২৫ মার্চ) বিশ্বব্যাংক ও আইএমএফ’র সদর দপ্তরের সঙ্গে করোনা পরিস্থিতি এবং সহযোগিতা নিয়ে ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখেন অর্থমন্ত্রী।  এ সময় ভিডিও কনফারেন্স আয়োজনের জন্য বিশ্ব ব্যাংক গ্রুপ ও আইএমএফ’র প্রতি ধন্যবাদ জানান তিনি।

শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে আয়োজিত ভিডিও কনফারেন্সে আরও উপস্থিত ছিলেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম, অর্থ সচিব আব্দুর রউফ তালুকদার এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন।  এছাড়া বাংলাদেশ ব্যাংক গভর্নর ড. ফজলে কবির নিজ দপ্তর থেকে কনফারেন্সে যুক্ত ছিলেন।

অর্থমন্ত্রী বলেন, এই ভিডিও কনফারেন্সের মাধ্যমে আমরা সবাই জড়ো হয়েছি কিছু উপায় এবং পথ খুঁজে বের করে এই পৃথিবীর মানব সম্প্রদায়ের কাছে আশার একটি আলো প্রদর্শন করার জন্য।

বাংলাদেশের করোনা পরিস্থিতি সম্পর্কে অর্থমন্ত্রী বলেন, আপনারা সবাই অবগত আছেন যে এই মারাত্মক ভাইরাসের সংক্রমণ অতি দ্রুত ছড়ায়। এর প্রভাবে বৈশ্বিক অর্থনীতিতে বিরূপ প্রভাব শুরু হয়েছে। বিশ্ব শেয়ারবাজার এরইমধ্যে ২৮-৩৪ শতাংশ হ্রাস পেয়েছে।  এই মন্দা দীর্ঘ সময় স্থায়ী হলে বিশ্বব্যাপী অর্থনৈতিক প্রবৃদ্ধি ১.৫ শতাংশে নেমে যেতে পারে।  বাংলাদেশও এর প্রভাব অনুভব করতে শুরু করেছে।  আমরা উদ্বিগ্ন,  কোভিড-১৯ সঙ্কট আমাদের অর্থনীতিকে বহুমাত্রিক দিক থেকে আঘাত করতে পারে। ইউরোপ ও আমেরিকা শাটডাউনের কারণে আমাদের প্রধান রফতানি পণ্য তৈরি পোশাকের চাহিদা হ্রাসে এ শিল্প ক্ষতিগ্রস্ত হচ্ছে।

আ হ ম মুস্তফা কামাল বলেন, করোনার প্রভাবে অবকাঠামো খাতের প্রকল্পগুলোতে দীর্ঘসূত্রিতা তৈরি হচ্ছে। বিভিন্ন দেশ থেকে আমাদের বাংলাদেশি শ্রমিকদের পাঠানো রেমিট্যান্স অর্থনীতিকে অনেকটা চাঙা করে রেখেছে। কিন্তু আমরা উদ্বিগ্ন যে এই করোনাভাইরাস মহামারিজনিত কারণে উল্লেখযোগ্য সংখ্যক কর্মী বিদেশ থেকে ফিরে এসেছেন।  যার ফলে রেমিট্যান্সের ওপরেও নেতিবাচক প্রভাব আসন্ন।  তাই এই সঙ্কটময় পরিস্থিতির মুখোমুখি হওয়ার জন্য আমরা আইএমএফ এবং বিশ্বব্যাংক গ্রুপকে আমাদের পাশে থাকার অনুরোধ জানাই।

তাদেরকে বিনীতভাবে অনুরোধ করবো যে বাংলাদেশের ঝুঁকিপূর্ণ পরিস্থিতির গুরুত্ব বিবেচনা করে তাদের বৃহত্তর সহযোগিতা নিশ্চিত করবে।


ঢাকা/ হাসনাত/জেডআর

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়