ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ইরানের বৈদেশিক বাণিজ্য সাড়ে ৮ হাজার কোটি ডলার

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:০১, ২৮ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইরানের বৈদেশিক বাণিজ্য সাড়ে ৮ হাজার কোটি ডলার

ইরানের কাস্টমস বিভাগের মহাপরিচালক মাহদি মিরআশরাফি জানিয়েছেন, গত বছর (ফার্সি বছর) ইরানের বৈদেশিক বাণিজ্যের পরিমাণ ছিল আট হাজার ৫০০ কোটি ডলার।

শনিবার (২৮ মার্চ) ইরানের বার্তা সংস্থা পার্সটুডে এ খবর দিয়েছে।  খবরে বলা হয়েছে, গত বছর ইরান রপ্তানি করেছে চার কোটি ১৩ লাখ ডলারের পণ্য।  আমদানি করেছে চার কোটি ৩৭ লাখ ডলারের মালামাল।

মিরআশরাফি জানান, ফার্সি ১৩৯৮ সালে মোট ১৬ কোটি ৯০ লাখ টন পণ্য আমদানি-রপ্তানি করেছে ইরান। এর মধ্যে রপ্তানি করেছে ১৩ কোটি ৩৯ লাখ টন পণ্য।  অর্থাৎ ইরান আমদানির তুলনায় রপ্তানি করেছে তিনগুণ।

তিনি বলেন, ওজনের দিক দিয়ে তেল-বহির্ভূত পণ্য রপ্তানিতে এটি ইরানের ইতিহাসে রেকর্ড।  ফার্সি ১৩৯৭ সালের তুলনায় এই খাতে প্রবৃদ্ধি ছিল ১৩ দশমিক ৫ শতাংশ।

ইরানের কাস্টমস বিভাগের মহাপরিচালক বলেন, ইরানের রপ্তানিপণ্যের মধ্যে শীর্ষে ছিল পেট্রোকেমিক্যাল পণ্য।  এ থেকে প্রমাণিত হয়, বৈদেশিক মুদ্রা অর্জনের ক্ষেত্রে অপরিশোধিত তেলের ওপর নির্ভরশীলতা উল্লেখযোগ্য মাত্রায় কমাতে পেরেছে তেহরান।

বিভিন্ন দেশে পণ্য রপ্তানির সংক্ষিপ্ত পরিসংখ্যান তুলে ধরে মাহদি মিরআশরাফি বলেন, বিগত ফার্সি বছরে ইরান চীনের কাছে সবচেয়ে বেশি পণ্য রপ্তানি করেছে।  এরপর যথাক্রমে ইরাক, তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত ও আফগানিস্তান ছিল ইরানি পণ্যের সবচেয়ে বড় ক্রেতা।

তিনি বলেন, ইরানের প্রধান পাঁচ ক্রেতা দেশই এশিয়া মহাদেশের যাদের মধ্যে চারটি দেশ আবার ইরানের নিকটতম প্রতিবেশী।

প্রসঙ্গত, প্রতি ইংরেজি বছরের ২১ মার্চ ফার্সি বছর শুরু হয়।  পরবর্তী বছরের ২০ মার্চ শেষ হয়।  বিগত ফার্সি ১৩৯৮ সালের মেয়াদ ছিল ২০১৯ সালের ২১ মার্চ থেকে ২০২০ সালের ২০ মার্চ পর্যন্ত।

 

/সাইফ/

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়