ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

করোনা মোকাবিলায় ১০ কোটি ডলার দিচ্ছে বিশ্বব্যাংক

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৮, ৪ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
করোনা মোকাবিলায় ১০ কোটি ডলার দিচ্ছে বিশ্বব্যাংক

করোনা মোকাবিলায় বাংলাদেশকে জরুরি ভিত্তিতে ১০ কোটি ডলার ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক। দেশীয় মুদ্রায় এ অর্থের পরিমাণ প্রায় ৮৫০ কোটি টাকা (প্রতি ডলার ৮৫ টাকা ধরে)। শনিবার (৪ এপ্রিল) বিশ্বব্যাংকের ঢাকা অফিস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

এতে বলা হয়েছে, ‘জরুরি প্রতিক্রিয়া ও মহামারি প্রস্তুতি’ শীর্ষক প্রকল্পে এই ঋণ অনুমোদন করেছে বিশ্বব্যাংক। এতে আরও বলা হয়েছে, করোনা সারাবিশ্বে মহামারি রূপ নিয়েছে। উন্নত দেশগুলোও এই মহামারি মোকাবিলায় হিমশিম খাচ্ছে। এরই পরিপ্রেক্ষিতে করোনা প্রতিরোধ, শনাক্তকরণ, প্রতিক্রিয়া জানাতে ও জনস্বাস্থ্যের জরুরি অবস্থার মোকাবিলায় এ অর্থ দিয়েছে সংস্থাটি। পাঁচ বছর গ্রেস পিরিয়ডসহ ৩০ বছরের মধ্যে এই ঋণ পরিশোধ করতে হবে বাংলাদেশকে।

বিজ্ঞপ্তিতে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন বলেন, ‘করোনা প্রসারের বিরুদ্ধে লড়াই করার জন্য বাংলাদেশ সরকারের সঙ্গে বিশ্বাব্যাংক নিবিড়ভাবে কাজ করছে। এই প্রকল্পটি করোনা মহামারির প্রাদুর্ভাব রোধে বাংলাদেশের জাতীয় পরিকল্পনা বাস্তবায়নে সহায়তা করবে।

এতে আরও জানানো হয়, এই অর্থের মাধ্যমে নির্বাচিত মেডিক্যাল কলেজ হাসপাতাল, সংক্রামক রোগ হাসপাতাল, বাংলাদেশ ট্রপিক্যাল ও সংক্রামক রোগ ইনস্টিটিউটসহ অন্যদের পুনর্বাসন করা হবে। এছাড়া, নতুন ওয়ার্ড, নিবিড় পরিচর্যা ইউনিট ক্যাম্প স্থাপন, ব্যক্তিগত সুরক্ষা ও ভেন্টিলেটরসহ চিকিৎসা সরঞ্জাম কেনা এবং মনোনীত হাসপাতালে ওষুধ সরবরাহের ক্ষেত্রে এই অর্থ ব্যয় করা হবে।


ঢাকা/হাসিবুল/এনই

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়