ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

মুনাফার ধারা অব্যাহত রেখেছে ‘গাজী ওয়্যারস’

অর্থনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১২, ২৬ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মুনাফার ধারা অব্যাহত রেখেছে ‘গাজী ওয়্যারস’

দেশে বিশ্বমানের সুপার এনামেল তামার তার তৈরি করে মুনাফার ধারা অব্যাহত রেখেছে বাংলাদেশ স্টিল অ‌্যান্ড ইঞ্জিনিয়ারিং কর্পোরেশনের (বিএসইসি) শিল্প প্রতিষ্ঠান গাজী ওয়্যারস লিমিটেড। জাপানের উন্নতমানের ইলেকট্রোলাইটিক তামার তার এবং হিটাচির ইনসুলেটিং ভার্নিস ব্যবহার করে ৯৯ দশমিক ৯৯ ভাগ সুপার এনামেল তামার তার উৎপাদন করছে এ কারখানা।

ফলে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের চাহিদা অনুযায়ী আন্তর্জাতিকমানের তামার তার সরবরাহ করে লাভের ধারা অক্ষুণ্ন রেখেছে গাজী ওয়্যারস।

বিএসইসি সূত্রে জানা যায়, গাজী ওয়্যারস লিমিটেড ২০১৪-১৫ থেকে ২০১৯-২০২০ অর্থবছরে যথাক্রমে ১৭.৪৭, ১৭.৮২, ১৯.৫৫, ১৬.৪৭, ২১.১৩ ও ৯.২৭ কোটি টাকা সরকারকে রাজস্ব দিয়েছে এবং ১১.৯৮, ১৫.৮৮, ১৬.৪৩, ৮.৮৩, ৮.২৬ ও ১.২৫ কোটি টাকা লাভ করেছে।

গাজী ওয়্যারসের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক ডা. মো. গোলাম কবির বলেন, এই কারখানার উৎপাদন সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে ২০১৮-২০১৯ অর্থবছরে গাজী ওয়্যারস লিমিটেডের নিজস্ব অর্থায়নে প্রায় ৮.৬৮ কোটি টাকা ব্যয়ে ইতালি থেকে ২৫০ মেট্রিক টন উৎপাদন ক্ষমতাসম্পূর্ণ একটি ভার্টিক্যাল এনামেলিং মেশিন ক্রয় করে স্থাপন করা হয় এবং ২০১৯ সাল থেকে নতুন মেশিনটির মাধ্যমে উৎপাদন কার্যক্রম শুরু হয়।  গাজী ওয়্যারস লি. প্রায় ৫৫ বছরের পুরনো জাপানি যন্ত্রপাতি’র মাধ্যমে প্রতি অর্থবছর ৪০০ থেকে ৪৫০ মেট্রিক টন তামার তার উৎপাদন করতো।

তবে নতুন এই মেশিনটি যুক্ত হওয়ায় উৎপাদন লক্ষ্যমাত্রা প্রায় ৭০০ মেট্রিক টন অতিক্রম করেছে বলে ব্যবস্থাপনা পরিচালক জানান।

বিএসইসি’র সূত্রে জানা যায়, বাংলাদেশ পল্লি বিদ্যুতায়ন বোর্ড (আরইবি) গাজী ওয়্যারস লিমিটেডের সবচেয়ে বড় ক্রেতা। এছাড়া পিডিবি, ডিপিডিসি, ডেসকো, পিজিসিবি, বরেন্দ্র উন্নয়ন প্রকল্পসহ বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান এ কারখানায় উৎপাদিত বৈদ্যুতিক তার ক্রয় করে থাকে। গাজী ওয়্যারসের তামার তার প্রধানত ট্রান্সফর্মার,  বৈদ্যুতিক মোটরসহ বিভিন্ন বৈদ্যুতিক ইকুপমেন্ট তৈরি ও মেরামতের কাজে ব্যবহার করা হয়।


ঢাকা/ হাসান/জেডআর

 

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়