ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

রাজস্ব আদায়ে রেস্টুরেন্ট ও শপিং মলে নজর এনবিআরের

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪৯, ৫ মে ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রাজস্ব আদায়ে রেস্টুরেন্ট ও শপিং মলে নজর এনবিআরের

করোনা মহামারির মধ্যেও পবিত্র ঈদুল ফিতরকে সামনে রেখে আগামী ১০ মে খুলছে রেস্টুরেন্ট, দোকান ও শপিং মল। রাজস্ব আদায়ে এসব ব্যবসায়িক প্রতিষ্ঠানে নজরদারি করতে ভ্যাট কমিশনারদের নির্দেশ দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

মঙ্গলবার (৫ মে) এনবিআর সদস্য মো. জামাল হোসেনের (মূসক বাস্তবায়ন ও আইটি) সই করা এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়। তবে মনিটরিং যতটা সম্ভব টেলিফোন, খুদে বার্তা, ই-মেইল ও সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে করতে বলা হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, ইতোমধ্যে সরকার স্বাস্থ্যবিধি পরিপালন সাপেক্ষে রেস্টুরেন্ট খোলার অনুমতি দিয়েছে। এর পরিপ্রেক্ষিতে বেশকিছু রেস্টুরেন্ট খুলেছে। একইভাবে সম্প্রতি ঈদ উপলক্ষে সরকার দোকানপাটও খোলার অনুমতি দিয়েছে। ইতোমধ্যে কিছু বড় বড় শপিং মল ও দোকানপাট খুলেছে।

কমিশনারদের উদ্দেশে নির্দেশনায় বলা হয়, ভ্যাট কমিশনারেটের অধিক্ষেত্রের রেস্টুরেন্ট ও দোকানপাটের ওপর মনিটরিং বজায় রাখা এবং যথাযথ ভ্যাট আহরণে সক্রিয় থাকতে হবে। এই মনিটরিং যতটা সম্ভব টেলিফোন, খুদে বার্তা, ই-মেইল ও সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে করতে হবে। স্বশরীরে কোথাও যাওয়ার প্রয়োজন হলে প্রয়োজনীয় সর্তকর্তা অবলম্বন ও সামাজিক দূরত্ব বজায় রেখে দায়িত্ব পালন করতে হবে। এছাড়া, যেকোনো দায়িত্ব পালনের ক্ষেত্রে অবশ্যই স্বাস্থ্যবিধি পরিপূর্ণ অনুসরণ করতে নির্দেশ প্রদান করা হলো। তবে করোনা পরিস্থিতি বিবেচনায় নিয়ে করদাতাদের সাথে আচরণ করতে অনুরোধ করা হয়।

রোজার ঈদ সামনে রেখে আগামী ১০ মে থেকে দোকান-পাট ও শপিং মল খোলার অনুমতি দিয়েছে সরকার। বেশ কয়েকটি শর্ত মেনে বিকেল ৪টা পর্যন্ত সারা দেশের শপিং মলগুলো খোলা রাখা যাবে, জানিয়ে জননিরাপত্তা বিভাগ, সুরক্ষা সেবা বিভাগ ও বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব এবং সব বিভাগীয় কমিশনার এবং জেলা প্রশাসকদের সোমবার নির্দেশনা পাঠিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।

শর্তের মধ্যে রয়েছে—বড় শপিং মলের প্রবেশমুখে হাত ধোয়ার ব্যবস্থা ও স্যানিটাইজারের ব্যবস্থা রাখতে হবে।

শপিং মলে আসা যানবাহনকে অবশ্যই জীবাণুমুক্ত করার ব্যবস্থা রাখতে হবে।

বেচাকেনার সময় ক্রেতা-বিক্রেতাদের পারস্পরিক দূরত্ব বজায় রাখাসহ অন্যান্য স্বাস্থ্যবিধি যথাযথভাবে অনুসরণ করতে হবে।

দোকানপাট এবং শপিং মল বিকেল ৪টার মধ্যে অবশ্যই বন্ধ করতে হবে।

 

ঢাকা/এম এ রহমান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়