ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

৩০ মে পর্যন্ত বন্ধ থাকবে পুঁজিবাজার

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩৬, ১৬ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
৩০ মে পর্যন্ত বন্ধ থাকবে পুঁজিবাজার

করোনাভাইরাস পরিস্থিতির মোকাবিলায় সরকার কর্তৃক ঘোষিত সাধারণ ছুটির সঙ্গে সঙ্গতি রেখে ৩০ মে পর্যন্ত পুঁজিবাজার বন্ধ রাখাবে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) কর্তৃপক্ষ।

শনিবার (১৬ মে) ডিএসই ও সিএসই কর্তৃপক্ষ আলোচনা করে এ সিদ্ধান্ত নিয়েছে। ডিএসই ও সিএসই থেকে পাঠানো পৃথক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা হয়।

গত ১৪ মে নতুন জারিকরা প্রজ্ঞাপনের মাধ্যমে দেশে করোনাভাইরাস পরিস্থিতি মোকাবিলায়  সরকার সাধারণ ছুটির মেয়াদ ৩০ মে পর্যন্ত বাড়িয়েছে৷ সরকারের এ সিদ্ধান্তের সঙ্গে আগের মতো সঙ্গতি  রেখে  ৩০ মে  পর্যন্ত ডিএসই ও সিএসই’র ট্রেডিং, সেটেলমেন্ট কার্যক্রমসহ সব দাপ্তরিক কাজ বন্ধ থাকবে৷

এখানে উল্লেখ্য, যদি বিএসইসি (বাংলাদেশ সিকিউরিটিস অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন ) শেয়ার বাজার চালু করার কোনো  নির্দেশনা দেয় তবে সে  অনুযায়ী ডিএসই ও সিএসই তার স্বাভাবিক কার্যক্রম পরিচালনা করার জন্য প্রস্তুত রয়েছে।

এদিকে ডিএসই ৩০ মে পর্যন্ত ছুটির ঘোষণা দিলেও লেনদেন চালুর জন্য বিভিন্ন বিষয় থেকে অব্যাহতি চেয়ে বিএসইসির সম্মতি চেয়ে গত ৩ মে চিঠি দিয়েছে। এ পরিস্থিতিতে বিএসইসির সম্মতি পেলে এবং তাদের নির্দেশনার আলোকে লেনদেন চালু করবে বলে সিদ্ধান্ত নিয়েছে ডিএসই। তবে কমিশনের কোরাম সংকটের কারণে ডিএসইকে বিভিন্ন বিষয়ে অব্যাহতি দেওয়া সম্ভব হয়নি।

এর আগে গত ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত ছুটি ঘোষণা করে সরকার। এরপরে প্রথম দফায় ৭দিন সাধারণ ছুটি বাড়িয়ে ৫ এপ্রিল থেকে ১১ এপ্রিল পর্যন্ত করা হয় এবং দ্বিতীয় দফায় ৩দিন সাধারণ ছুটি বাড়িয়ে ১৪ এপ্রিল পর্যন্ত করে। এরপরে ১১ দিন বাড়িয়ে সাধারণ ছুটি ২৫ এপ্রিল পর্যন্ত, আরও ১০দিন বাড়িয়ে ৫ মে পর্যন্ত এ ছুটি বর্ধিত করা হয়। যা ৫ম দফায় ১১দিন বাড়িয়ে ১৬ মে পর্যন্ত করা হয়েছিল। আর সর্বশেষ ১৪ দিন সাধারণ ছুটি বাড়িয়ে ৩০ মে পর্যন্ত করা হয়েছে। একইসঙ্গে ধাপে ধাপে শেয়ারবাজারও বন্ধ ঘোষণা করেছে ডিএসই ও সিএসই।


ঢাকা/এনটি/এসএম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়