ঢাকা, মঙ্গলবার, ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ০২ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

বেতন-বোনাস পরিশোধের আহ্বান বিআইএর

জ্যেষ্ঠ প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৫-২০ ৯:৩৫:৩৩ পিএম     ||     আপডেট: ২০২০-০৫-২০ ১০:১৭:৩১ পিএম

পবিত্র ঈদুল ফিতরের আগেই সব বীমা কোম্পানিগুলোর কর্মকর্তা-কর্মচারীদের বেতন, ভাতা ও বোনাস পরিশোধের আহ্বান জানিয়েছে বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশন (বিআইএ)।

সম্প্রতি সংগঠনটির সভাপতি শেখ কবির হোসেন স্বাক্ষরিত এক চিঠিতে সব জীবন ও সাধারণ বীমা কোম্পানিকে এ আহ্বান জানানো হয়েছে। বিআইএ কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে।

চিঠিতে বলা হয়, আগ্রাসী করোনাভাইরাসে বাংলাদেশসহ সমগ্র বিশ্ব আক্রান্ত হয়েছে। এটি বৈশ্বিক মহামারি আকারে আবির্ভুত হয়েছে। করোনাভাইরাসের বিস্তৃতির মোকাবিলার অংশ হিসেবে সরকার গত ২৬ মার্চ থেকে ৩০ মে পর্যন্ত সব সরকারি বেসরকারি দপ্তরের সাধারণ ছুটি ঘোষণা করেছে। ভিন্নরূপ নির্দেশনা না থাকার কারণে সব লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানি বন্ধ রয়েছে। মহামারি করোনার কারণে গত দুই মাস ধরে কোম্পানিগুলো কোনো কাজ করতে পারছে না। এমনকি নবায়ন প্রিমিয়ামও সংগ্রহ করতে পারছে না। প্রিমিয়াম সংগ্রহ করতে না পারার কারণে কোম্পানিগুলোর অর্থনৈতিক অবস্থার অবনতি ঘটেছে এবং আর্থিক সংকট দেখা দিয়েছে।

তারপরও অনেক কোম্পানি তাদের কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা ইতোমধ্যে পরিশোধ করেছে। সব কর্মচারী আমাদের বীমা পরিবারের সদস্য। যেসব কোম্পানি এখনও বেতন-বোনাস প্রদান করেনি তাদের পবিত্র ঈদুল ফিতরের আগে সব কর্মচারীকে সাধ্যানুযায়ী বেতন প্রদান করাটাও আমাদের দায়িত্বের মধ্যে পড়ে।

চিঠিতে আরও উল্লেখ করা হয়, বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে কোম্পানিগুলোর আর্থিক প্রণোদনা প্রদানের জন্য বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের মাধ্যমে সরকারের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিবের নিকট আবেদন পাঠানো হয়েছে। এ অবস্থায় সব লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানি তাদের স্ব স্ব পরিচালনা পর্ষদের সাথে আলোচনা করে বর্তমান পরিস্থিতি অ্যাক্ট অব গড হিসেবে বিবেচনা করে কোম্পানির আর্থিক সামর্থ অনুযায়ী কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা ও বোনাস পবিত্র ঈদুল ফিতরের আগেই প্রদান করতে পারেন।

 

ঢাকা/এনটি/মাহি