ঢাকা, বুধবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৭ মে ২০২০
Risingbd
সর্বশেষ:

৪২৫০ কোটি টাকা বাজেট সহায়তা দিচ্ছে এআইআইবি

বিশেষ প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৫-২১ ৮:০৭:৪৫ পিএম     ||     আপডেট: ২০২০-০৫-২১ ৮:০৭:৪৫ পিএম

আগামী ২০২০-২০২১ অর্থবছরের বাজেট প্রণয়ন করছে সরকার। করোনার কারণে বিশাল বাজেট ঘাটতি মাথায় নিয়ে ইতিমধ্যে দাতা সংস্থাগুলোর কাছে বাজেট সহায়তা চেয়ে যোগাযোগ করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এ অবস্থায় বাজেট সহায়তায় হাত বাড়িয়ে দিয়েছে এশিয় ভিত্তিক আর্থিক প্রতিষ্ঠান এশীয়ান ইনফ্রাস্টাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক (এআইআইবি)।

সংস্থাটি করোনাভাইরাসের কারণে ক্ষতিগ্রস্থ অর্থনীতি চাঙ্গা করতে ২৫ কোটি ডলারের বাজেট সহায়তার ঘোষণা দিয়েছে। বর্তমান বাজার দরে টাকার অঙ্কে এর পরিমাণ ৪ হাজার ২৫০ কোটি টাকা।

বৃহষ্পতিবার (২১ মে) এআইআইবি বোর্ড এই অর্থ ঋণ দেওয়ার বিষয়টি অনুমোদন করেছে। এআইআইবির বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। বাজেট সহায়তা প্রকল্পের মাধ্যমে দেওয়া হয় না। সরকার এই টাকা বাজেটের যেকোনো খাতে খরচ করতে পারে।

এআইআইবির বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাজেট সহায়তার এই টাকা করোনা মহামারিতে ক্ষতিগ্রস্থ দরিদ্র ও ঝুঁকিপূর্ণ মানুষের কল্যাণে খরচ করা হবে। বিশেষ করে ক্ষুদ্র ও মাঝারি প্রতিষ্ঠানের বিপুলসংখ্যক মানুষ বেকার হয়ে পড়েছেন। এসব বেকার মানুষকে সহায়তা দেওয়া হবে। রপ্তানি খাতে কাজ করা নারী শ্রমিকেরাও সহায়তা পাবেন।

এ বিষয়ে এআইআইবির ভাইস প্রেসিডেন্ট ডি জে পানডিয়ান বলেন, ‘কোভিড-১৯ সংকটে এআইআইবি ক্ষতিগ্রস্থ সদস্য দেশগুলোকে সহায়তা করছে। এর অংশ হিসেবে বাংলাদেশকে এই সহায়তা দেওয়া হচ্ছে।’

শীর্ষ অবকাঠামো বিনিয়োগ ব্যাংক এআইআইবি করোনভাইরাস রোগে আক্রান্ত দেশ হিসেবে বাংলাদেশের জন্য ২২০ মিলিয়ন ডলার অনুমোদন করেছে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

এআইআইবি একটি বহুপাক্ষিক উন্নয়ন ব্যাংক যা এশীয়ার সামাজিক ও অর্থনৈতিক ফলাফল উন্নয়নের লক্ষ্যে কাজ করেছে। প্রতিষ্ঠানটির সদও দপ্তর বেইজিংয়ে। সংগঠনটি  ২০১৬ সালের জানুয়ারিতে কার্যক্রম শুরু করে।  এখন বিশ্বব্যাপী ১০২টি দেশ এই ব্যাংকের সদস্য।


ঢাকা/হাসনাত/ইভা