ঢাকা, বুধবার, ২৩ আষাঢ় ১৪২৭, ০৮ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:

এখনও ২০ হাজার লিটার ভোজ্য তেল উৎপাদন করছে নওগাঁ বিসিক

অর্থনৈতিক প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৬-০১ ১২:৩২:২০ পিএম     ||     আপডেট: ২০২০-০৬-০১ ১২:৩২:২০ পিএম

মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যেও নওগাঁ বিসিক শিল্পনগরীতে স্থাপিত চারটি অটো অয়েল মিল চালু রয়েছে। এগুলোতে পুরোদমে উৎপাদন অব্যাহত রয়েছে। এসব মিলে দৈনিক ২০ হাজার লিটার  ভোজ্য  তেল ও ৩৬ হাজার কেজি খৈল উৎপাদন করা হচ্ছে।  

মানসম্মত এই ভোজ্য তেল দেশের বিভিন্ন এলাকায় বিপণনের পাশাপাশি প্রতিবেশী দেশ ভারতেও রপ্তানি হচ্ছে। এছাড়া, মিলগুলোতে উৎপাদিত খৈল স্থানীয় পর্যায়ে পশু খাদ্যের চাহিদা মেটাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

শিল্পনগরী কর্মকর্তা মো. আনোয়ারুল আজিম জানান, 'স্বাস্থ্যবিধি মেনে ২৪ ঘণ্টায় অটো অয়েল মিলগুলো তাদের উৎপাদন কার্যক্রম চালিয়ে যাচ্ছে। করোনাকালে বাজারে সাপ্লাই চেইন স্বাভাবিক রাখতে এসব কারখানার অবদান প্রশংসা করার মতো। পাশাপাশি উৎপাদিত তেল ও খৈল স্থানীয় বাজারের চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন স্থানে এমনকি বিদেশেও রপ্তানি হচ্ছে।’

বিসিক প্রধান কার্যালয়ের নির্দেশনায় গঠিত মনিটরিং টিম এসব কারখানা নিয়মিত নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে। মনিটরিং টিমের সদস্যরা কারখানার শ্রমিকদের জন্য স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী মাস্ক, গ্লাভস, হ্যান্ডওয়াশ, হ্যান্ড স্যানিটাইজার, জীবাণুনাশক স্প্রের ব্যবস্থা  নিশ্চিত করে উৎপাদন কাজ অব্যাহত রাখতে প্রতিটি শিল্প মালিককে নির্দেশনা দিচ্ছেন।

নিয়মিত ও আকস্মিক কারখানা পরিদর্শনের মাধ্যমে এগুলো নিশ্চিত করতে তারা তদারকি করছেন।

 

ঢাকা/হাসান/ইভা