ঢাকা, রবিবার, ২৮ আষাঢ় ১৪২৭, ১২ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:

এপ্রিল-মে মাসের সঞ্চয়ী আমানতের বিলম্ব জরিমানা মওকুফ

জ্যেষ্ঠ প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৬-০১ ৭:৩৬:১৯ পিএম     ||     আপডেট: ২০২০-০৬-০১ ১১:১৮:৫৮ পিএম

এপ্রিল ও মে মাসের সঞ্চয়ী আমানতের কিস্তি জমা দেওয়ার ক্ষেত্রে বিলম্ব ফি আদায় না করার নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

করোনাভাইরাস বিস্তার রোধে ঘোষিত সাধারণ ছুটির সময় অনেক আমানতকারী তাদের ডিপোজিট পেনশন স্কিম (ডিপিএস) ও বিভিন্ন সঞ্চয়ী স্কিমের কিস্তি পরিশোধ করতে পারেননি।  তাই এ সুযোগ দেওয়া হয়েছে বলে জানা গেছে।

তবে চলতি জুন মাসের ২০ তারিখের মধ্যে আমানতকারীদের এপ্রিল ও মে মাসের নির্ধারিত কিস্তি জমা করতে হবে।

সোমবার (০১ জুন) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়ে‌ছে।

এতে বলা হয়েছে, করোনাভাইরাস বিস্তার ও সংক্রমণ রোধে সরকার ২৬ মার্চ থেকে ৩০ মে পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করে। সাধারণ ছুটি চলার সময়ে গণপরিবহন চলাচল বন্ধ, জরুরি প্রয়োজন ছাড়া জনসাধারণের বাইরে যাওয়া, ভ্রমণে নিষেধাজ্ঞা থাকায় অনেক আমানতকারীর পক্ষেই তাদের ডিপোজিট পেনশন স্কিম ও বিভিন্ন সময়ে ব্যাংকে টাকা জমা করা সম্ভব হয়নি।

বিষয়টি বিবেচনায় নিয়ে সার্কুলারে বলা হয়েছে, চলতি বছরের এপ্রিল ও মে মাসের কিস্তি জমা দেওয়ার ক্ষেত্রে কোনো ধরনের বিলম্ব ফি চার্জ, অতিরিক্ত অর্থ আদায় করা যাবে না।  এছাড়াও ওই সময়ে কোনো সঞ্চয় স্কিম এর কিস্তি পরিশোধে অসমর্থতার কারণে তা বন্ধ বা বাতিল করা যাবে না।

তবে শর্ত থাকে যে, আমানতকারীকে আগামী ২০ জুনের মধ্যে এপ্রিল ও মে মাসের নির্ধারিত কিস্তি জমা করতে হবে।

এপ্রিল ও মে মাসের কিস্তি বিলম্বে জমা দেওয়ার কারণে কোনো আমানতকারী কাছ হতে এরইমধ্যে কোনো ধরনের বিলম্ব ফি চার্জের অর্থ আদায় করা হলে তা সংশ্লিষ্ট আমানতকারীর হিসেবে ফেরত দিতে হবে বা  সমন্বয় করতে হবে বলেও নির্দেশনায় বলা হয়েছে।


ঢাকা/এম এ রহমান/জেডআর