ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

পোশাক শ্রমিকের ছাঁটাই-হয়রানি বন্ধের দাবি জি-স্কপের

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২০, ৭ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
পোশাক শ্রমিকের ছাঁটাই-হয়রানি বন্ধের দাবি জি-স্কপের

অবিলম্বে পোশাক শ্রমিকদের মে মাস পর্যন্ত সব বকেয়া মজুরি পরিশোধ, ছাঁটাই-হয়রানি বন্ধের দাবি জানিয়েছে গার্মেন্টস শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (জি-স্কপ)।

রোববার (৭ জুন) গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে গার্মেন্টস শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদের যুগ্ম সমন্বয়কারী আব্দুল ওয়াহেদ এবং কামরুল আহসানসহ সংগঠনের নেতারা এ দাবি জানান।

নেতারা বলেন, গত ৪ জুন পিসিআর ল্যাব উদ্বোধনের সময় বিজিএমইএ  সভাপতি রুবানা হক ঘোষণা দেন জুন মাস থেকে শ্রমিক ছাঁটাই করা হবে—সব গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। সংশ্লিষ্ট বিভিন্ন মহলের সমালোচনার মুখে বিজিএমইএ কর্তৃপক্ষ বিজ্ঞপ্তি দিয়ে তাদের সভাপতির শ্রমিক ছাঁটাই সংক্রান্ত বক্তব্যের বিষয় অস্বীকার করে।  কিন্তু শ্রমিক ছাঁটায়ের বক্তব্য অস্বীকার করতে দেওয়া সংবাদ বিজ্ঞপ্তির ছত্রে ছত্রে শ্রমিক ছাঁটায়ের পক্ষে যুক্তি তুলে ধরা হয়েছে।  বাজেটের পূর্বে অর্থনৈতিক সুবিধা নিয়ে সরকারের সাথে দরকষাকষি করতে শ্রমিকদের জিম্মি হিসেবে ব্যবহার করতেই কী শ্রমিক ছাঁটায়ের কথা বলা হয়েছে? 

বিবৃতিতে নেতারা বলেন, করোনা পরিস্থিতির সুযোগ নিয়ে মার্চ মাস থেকেই বিভিন্ন কারখানার মালিক বেতন-ভাতা বকেয়া রেখে কারখানা বন্ধ ঘোষণা করে।  এছাড়া লে-অফ ঘোষণা করা, পুরাতন শ্রমিকদের নতুনভাবে কাজে যোগদান করানো ইত্যাদি কৌশলে শ্রমিক ছাঁটাই এবং তাদের প্রাপ্য পাওনা থেকে বঞ্চিত করার চেষ্টা অব্যাহত রেখেছে।  বিজিএমইএ এর সভাপতির বক্তব্য ঐ ধরনের সুযোগ সন্ধানী মালিকদের উৎসাহিত করবে।  ফলে শ্রমিক অঙ্গনে যে অসন্তোষ সৃষ্টি হবে তার দায় মালিক পক্ষকেই নিতে হবে।

বিবৃতিতে নেতারা যেসব কারখানায় এখনও মার্চ-এপ্রিলের বেতন পরিশোধ করা হয়নি সেসব মালিকদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ এবং অবিলম্বে শ্রমিকদের ছাঁটাই-হয়রানি বন্ধের দাবি জানান।


মামুন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়