ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সামাজিক সুরক্ষার আওতা ও বরাদ্দ বাড়ছে

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫৮, ১১ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
সামাজিক সুরক্ষার আওতা ও বরাদ্দ বাড়ছে

আগামী ২০২০-২১ অর্থবছরের বাজেটে সামাজিক সুরক্ষা কার্যক্রমের আওতা বাড়ানোর প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এজন্য বাজেটে ৯৫ হাজার ৫৭৪ কোটি টাকার ব্যয় বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। চলতি অর্থবছর এ খাতে বরাদ্দ রয়েছে ৮১ হাজার ৮৬৫ কোটি টাকা।

জাতীয় সংসদে তার বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে সাধারণ ছুটি ঘোষণা, লকডাউন, শিল্প কারখানা ও ব্যবসা বাণিজ্য বন্ধ থাকার কারেণ সাধারণ মানুষের আয় কমে দারিদ্র্য নিরাপত্তায় আমাদের অর্জন ঝুঁকির মুখে পড়েছে। এ অবস্থা থেকে উত্তরেণ সরকার চলতি অর্থবছরে দরিদ্র কর্মজীবী মানুষের কষ্ট লাঘবে ৫০ লাখ জনকে নগদ সহাযতা দেওয়ার উদ্যোগ গ্রহণ করেছে। আগামী অর্থবছরে সামাজিক নিরাপত্তা খাতের আওতা বাড়ানোর প্রস্তাব করছি।

করোনার কারণে সবচেয়ে দারিদ্র্যপ্রবণ ১০০ টি উপজেলায় বিদ্যমান নীতিমালা  অনুযায়ী সব দরিদ্র প্রবীণ ব্যক্তিকে বয়স্ক বাতার আওতায় আনা হবে। এতে করে ৫ লাখ জন নতুন উপকারভোগী যোগ হবে। এবং এ খাতে ৩০০ কোটি টাকা অতিরিক্ত বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। একই সঙ্গে এসব উপজেলার ৩ লাখ ৫০ হাজার নতুন বিধবা ও স্বামী পরিত্যাক্ত নারীকে যোগ করা হবে। এজন্য এ খাতে ২১০ কোটি টাকা অতিরিক্ত বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।

আগামী বাজেটে ২ লাখ ৫৫ হাজার জন নতুন প্রতিবন্ধী যোগ করে এর সংখ্যা ১৮ লাখে উন্নীত করা হবে এবং এজন্য অতিরিক্ত ২২৯ কোটি ৫০ লাখ টাকা বরাদ্দের প্রয়োজন হবে বলে অর্থমন্ত্রী তার বক্তৃতায় উল্লেখ করেন। তিনি গ্রামীণ দারিদ্র্য বিমোচনের জন্য জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কর্তৃক ১৯৭৪ সালে প্রবর্তিত ১০ টি থানায় ‘পল্লী সমাজ সেবা কার্যক্রম’ শুরু করেন। পরবর্তীতে দেশের প্রতিটি ইউনিয়নে এ কার্যক্রম সম্প্রসারিত হয়েছে। করোনাজনিত আর্থিক ক্ষতি কাটিয়ে গ্রামীণ অর্থনীতিকে সচল করা এবং গ্রামে বসবাসরত দরিদ্র,দুস্থ ও অসহায় মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির লক্ষ্যে ২০২০-২০২১ অর্থবছরে পল্লী সমাজ সেবা কার্যক্রমের জন্য ১০০ কোটি প্রণোদনা দেওয়ার প্রস্তাব করেন অর্থমন্ত্রী।

এছাড়াও দরিদ্র মা’র জন্য মাতৃত্বকালীন ভাতা কর্মজীবী ল্যাকটেটিং মাদার সহাযতা, ভিজিডি কার্যক্রম, মুক্তিযোদ্ধা সম্মানি ভাতা, অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান, বেদে ও অনগ্রসর জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নসহ চলমান সামাজিক নিরাপত্তা বেষ্ঠনির আওতায় সব কর্মসূচি অব্যাহত থাকবে বলে অর্থমন্ত্রী তার বাজেট বর্ক্তৃতায় উল্লেখ করেন।



হাসনাত/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়