ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

মানুষ বাঁচলে অর্থনীতি বাঁচবে: ড. আতিউর রহমান

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৫, ১৪ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
মানুষ বাঁচলে অর্থনীতি বাঁচবে: ড. আতিউর রহমান

সবার আগে মানুষকে বাঁচাতে হবে।  মানুষ বাঁচলে অর্থনীতি বাঁচবে।  আবার অর্থনীতি বাঁচাতে গ্রামীণ অর্থনীতিকে বাঁচিয়ে রাখতে হবে।  এজন্য প্রস্তাবিত বাজেটে অর্থ বরাদ্দে যে প্রতিফলন দেখা গেছে, তা প্রয়োজনের তুলনায় যৎসামান্য বলে মন্তব্য করেছেন বিশিষ্ট অর্থনীতিবিদ ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অধ্যাপক ড. আতিউর রহমান।

‘প্রস্তাবিত ২০২০-২১ অর্থবছরের জাতীয় বাজেটের প্রতিফলন’ শীর্ষক এক অনলাইন আলোচনায় অংশ নিয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

রোববার (১৪ জুন) ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ব্যবসায় ও উদ্যোক্তা বৃত্তি অনুষদের উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের ফেসবুক পেজ ও ক্যাম্পাস টিভির মাধ্যমে এই আলোচনার আয়োজন করা হয়।

ড. আতিউর রহমান বলেন, ‘এত অনিশ্চিত পরিবেশে পৃথিবীর কোনো দেশ এর আগে বাজেট দেয়নি।  এখন আমরা যে সংকটের মধ্য দিয়ে যাচ্ছি সেই সংকট আমাদের একার নয়, গোটা পৃথিবীর।  এই সময়ে আমাদের বাজেট হওয়া উচিত টিকে থাকার।  কিন্তু বাজেটে সেই প্রতিফলন সামান্যই দেখা গেছে।’

পরামর্শ দিয়ে সাবেক এই গভর্নর বলেন, এই বাজেটে সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে স্বাস্থ্য ও কৃষির ওপর।  তাই এসব খাতে বরাদ্দ আরও বাড়ানো দরকার।

আলোচনায় অংশ নিয়ে পরিকল্পনা মন্ত্রণালয়ের সাবেক সচিব মো. নুরুল আমিন বলেন, প্রস্তাবিত এই বাজেট বাস্তবায়নে সবার সহযোগিতা প্রয়োজন।

ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি শামস মাহমুদ বলেন, এই বছরটা আসলে টিকে থাকার বছর।  মুনাফা নয় বরং টিকে থাকাই সবার উদ্দেশ্য হওয়া উচিত।  এজন্য অর্থনীতির চাকা সচল রাখতে হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ব্যবসায় ও উদ্যোক্তা বৃত্তি অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ মাসুম ইকবাল।  সঞ্চালনা করেন স্টুডেন্ট অ্যাফেয়ার্সের পরিচালক সৈয়দ মিজানুর রহমান।


ঢাকা/শাহ আলম খান/জেডআর

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়