ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

পুঁজিবাজারে অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের শর্ত শিথিলের আহ্বান

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৭, ১৬ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
পুঁজিবাজারে অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের শর্ত শিথিলের আহ্বান

প্রস্তাবিত ২০২০-২১ অর্থবছরের বাজেটে পুঁজিবাজারে অপ্রদর্শিত অর্থ (কালো টাকা) বিনিয়োগের ক্ষেত্রে যে শর্ত দেওয়া হয়েছে তা তুলে নেওয়ার আহ্বান জানিয়েছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক রকিবুর রহমান।

মঙ্গলবার (১৬ জুন) দুপুরে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিবৃতিতে তিনি এ আহ্বান জানান।

বিবৃতিতে উল্লেখ করা হয়, শর্তের অধীনে কেউ অপ্রদর্শিত অর্থ পুঁজিবাজারে বিনিয়োগ করবে না। অন্যান্য সেক্টরগুলোতে অপ্রদর্শিত অর্থ সাদা করতে সহজ শর্তে যে সুবিধা দেওয়া হয়েছে, তাতে পুঁজিবাজারে এ টাকা আসার কোনো সম্ভাবনা নেই।  যেমন - ফিক্সড ডিপোজিট, সঞ্চয়পত্র, ব্যাংকে টাকা থাকলে অথবা বন্ড, মিউচ্যুয়াল ফান্ড যেখানেই অপ্রদর্শিত কালো টাকা যা ট্যাক্স ফাইলে দেখানো হয়নি, সেখানে মাত্র ১০ শতাংশ কর দিয়ে পুরো টাকা সাদা করার সুযোগ রয়েছে। সেখানে নির্দিষ্ট সময় পর্যন্ত বিনিয়োগ ধরে রাখতে হবে, এ ধরনের কোনো শর্ত নেই। অপরদিকে, বাজেটে অর্থমন্ত্রী পুঁজিবাজারে কালোটাকা সাদা করার জন্য ৩ বছরের বিনিয়োগ ধরে রাখার শর্ত দিয়েছেন।

এর আগে ১৯৯৭-৯৮ এবং ২০১০-১১ অর্থবছরে পুঁজিবাজারে অপ্রদর্শিত টাকা বিনিয়োগে সুযোগ দেওয়া হয়েছিল। সেখানে দুই বছর বিনিয়োগে থাকতে হবে এই ধরনের বাধ্যবাধকতা ছিলো। সেটা সফল হয়নি এবং কেউ সেই বিনিয়োগে আসেনি। কোথাও কোনো শর্ত দিয়ে কাউকে বিনিয়োগে আনা যাবে না। অতএব আমাদেরকে বাস্তবতার সঙ্গে থাকতে হবে, বলেন রকিবুর রহমান।

বিবৃতিতে আরও উল্লেখ করা হয়, পুঁজিবাজারে যে তারল্য সংকট চলছে, তার একমাত্র সমাধান হলো অপ্রদর্শিত অর্থ বিনাশর্তে বিনিয়োগের সুযোগ করে দেওয়া। এই অবস্থায় কোনো শর্ত ছাড়া পুঁজিবাজারে বিনিয়োগের ব্যবস্থা করার জন্য অর্থমন্ত্রীকে বিনীত অনুরোধ জানান তিনি।

‘এতে করে যারা অপ্রদর্শিত অর্থ সাদা করবেন, তারা তাদের প্ল্যানিং মতো বিনিয়োগ করবেন। এই সুযোগ যখন থাকবে, তখন এই অপ্রদর্শিত অর্থ সহজভাবে সাদা হবে।  তা শেয়ারবাজারে তারল্য সংকট দূর করে শক্তিশালী করতে একটি ভালো ভূমিকা রাখবে।’


ঢাকা/এনটি/জেডআর

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়