ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

মেঘনা পেট্রোলিয়াম ও দেশ গার্মেন্টসের ইপিএস বৃদ্ধি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৭, ১৬ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
মেঘনা পেট্রোলিয়াম ও দেশ গার্মেন্টসের ইপিএস বৃদ্ধি

পুঁজিবাজারে বিদ্যুৎ ও জ্বালানি খাতের তালিকাভুক্ত কোম্পানি মেঘনা পেট্রোলিয়াম এবং বস্ত্র খাতে তালিকাভুক্ত কোম্পানি দেশ গার্মেন্টসের শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) বেড়েছে।

চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকের (জানুয়ারি-মার্চ, ২০২০) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে কোম্পানি দুটি। প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী কোম্পানি দুটির ইপিএস বৃদ্ধির তথ্য উঠে আসে।

সোমবার (১৬ জুন) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

এর আগে ১৫ জুন (সোমবার) অনুষ্ঠিত মেঘনা পেট্রোলিয়াম কোম্পানির পরিচালনা পর্ষদের সভায় আলোচিত প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর তা প্রকাশ করা হয়।

অনিরীক্ষিত প্রতিবেদন অনুসারে, তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’২০) মেঘনার ইপিএস হয়েছে ৫ টাকা ৯৭ পয়সা। গত বছরের একই সময়ে ইপিএস ছিল ৫ টাকা ৯১ পয়সা।

অন্যদিকে প্রথম তিন প্রান্তিক তথা হিসাব বছরের প্রথম ৯ মাসে (জুলাই’১৯-মার্চ’২০) কোম্পানিটির ইপিএস হয়েছে ১৯ টাকা ৭২ পয়সা। গত বছরের একই সময়ে ইপিএস ছিল ২১ টাকা ৫৩ পয়সা।

তিন প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) ছিল ৩৭ টাকা ১১ পয়সা। আগের বছরের একই সময়ে ক্যাশ ফ্লো ছিল ৩৫ টাকা ১৬ পয়সা।

২০২০ সালের ৩১ মার্চ পর্যন্ত কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৫৪ টাকা ০২ পয়সা। আগের বছরের একই সময়ে এনএভি ছিল ১৩৪ টাকা ৩০ পয়সা।

তৃতীয় প্রান্তিকে দেশ গার্মেন্টসের ইপিএস বেড়েছে

চলতি হিসাব বছরের তৃতীয় প্রান্তিকের (জানুয়ারি-মার্চ, ২০২০) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে কোম্পানিটি। প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) বেড়েছে।

সোমবার (১৬ জুন) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

এর আগে ১৫ জুন (সোমবার) অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের সভায় আলোচিত প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর তা প্রকাশ করা হয়।

অনিরীক্ষিত প্রতিবেদন অনুসারে, দেশ গার্মেন্টসের তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ, ২০২০) ইপিএস হয়েছে ১৫ পয়সা। গত বছরের একই সময়ে ইপিএস লোকসান ছিল ৯৪ পয়সা।

অন্যদিকে প্রথম তিন প্রান্তিক তথা হিসাব বছরের প্রথম ৯ মাসে (জুলাই’১৯-মার্চ’২০) কোম্পানিটির ইপিএস হয়েছে ২৪ পয়সা। গত বছরের একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ৬২ পয়সা।

এদিকে তিন প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) ছিল ঋণাত্মক ৪৫ পয়সা। আগের বছরের একই সময়ে ক্যাশ ফ্লো ছিল ঋণাত্মক ১০ পয়সা।

২০২০ সালের ৩১ মার্চ পর্যন্ত কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) ছিল ১৯ টাকা ৮২ পয়সা। আগের বছরের একই সময়ে এনএভি ছিল ১৯ টাকা ৬০ পয়সা।



ঢাকা/এনটি/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়