ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

মোবাইল ফোন উৎপাদনে শুল্ক ছাড় ও ভ্যাট অব্যাহতি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৫০, ১৭ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
মোবাইল ফোন উৎপাদনে শুল্ক ছাড় ও ভ্যাট অব্যাহতি

দেশীয় মোবাইল ফোন উৎপাদনকে আরও উৎসাহিত করতে প্রযোজ্য ভ্যাট অব্যাহতি সুবিধা বহালের পাশাপাশি শর্ত সাপেক্ষে আমদানিকরা কাঁচামালের শুল্ক ছাড় দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

মঙ্গলবার (১৬ জুন) এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম স্বাক্ষর করা এক আদেশে এসব তথ্য জানা গেছে। আর এ আদেশ ১১ জুন থেকে কার্যকর হবে, যা আগামী ২০২২ সালের ৩০ জুন পর্যন্ত বলবৎ থাকবে উল্লেখ করা হয়েছে।

এনবিআর সূত্রে জানা গেছে, স্থানীয় সেলুলার ফোন উৎপাদন সুবিধায় প্রজ্ঞাপনে উল্লেখিত টেবিল-১ ও টেবিল-২ এর আওতায় এইচএস কোডের বিপরীতে ৮৭ ধরনের কাঁচামালের ওপর প্রযোজ্য আমদানি শুল্ক মূল্যভিত্তিক ১ শতাংশের অতিরিক্ত শুল্ক এবং সমুদয় ভ্যাট হতে অব্যাহতি দেওয়া হয়েছে।

একইভাবে প্রজ্ঞাপনে উল্লেখিত টেবিল-৩ ও টেবিল-৪ এ অন্তর্ভুক্ত ১১ ধরনের কাঁচামালে প্রযোজ্য আমদানি শুল্ক মূল্যভিত্তিক ১০ শতাংশের অতিরিক্ত শুল্ক এবং সমুদয় ভ্যাট হতে অব্যাহতি দেওয়া হয়েছে।

যদিও এ সুবিধা পেতে সেলুলার ফোন উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোকে কিছু শর্ত পূরণ করতে হবে। শর্তগুলোর মধ্যে রয়েছে- আমদানিকারক অবশ্যই ইন্ডাস্ট্রিয়াল আইআরসি হোল্ডার ভ্যাট কম্প্লায়েন্ট সেলুলার ফোন উৎপাদনকারী বা সংযোজনকারী প্রতিষ্ঠান বা ভেন্ডর এবং বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের অধীন নিবন্ধিত হতে হবে।

আরও রয়েছে- সেলুলার ফোন উৎপাদনকারী প্রতিষ্ঠানের অর্থ ইন্ডাস্ট্রিয়াল আইআরসি হোল্ডার ভ্যাট কম্প্লায়েন্ট প্রতিষ্ঠান, যারা স্থানীয়ভাবে সংগ্রহকরা আমদানিকরা কাঁচামাল দ্বারা সেলুলার ফোনের ব্যাটারি, চার্জার ও আনুষঙ্গিক অন্যান্য যন্ত্রাংশ এবং এক্সেসরিজ নিজেরা প্রস্তুত করে বা স্থানীয় ভেন্ডর থেকে সংগ্রহের মাধ্যমে সেলুলার ফোন উৎপাদন করে থাকে।

ভেন্ডর অর্থ ইন্ডাস্ট্রিয়াল আইআরসি হোল্ডার ভ্যাট কম্প্লায়েন্ট প্রতিষ্ঠান, যারা স্থানীয়ভাবে সংগৃহীত আমদানিকরা কাঁচামাল দ্বারা সেলুলার ফোন ব্যাটারি, চার্জার পিসিবিএ আনুষঙ্গিক অন্যান্য যন্ত্রাংশ বা এক্সেসরিজ প্রস্তুতপূর্ব সেলুলার ফোন উৎপাদনকারী প্রদানকারী প্রতিষ্ঠানকে সুনির্দিষ্ট বিক্রয় চুক্তির আওতায় বা স্থানীয়ভাবে সরবরাহ করে থাকে।

ভ্যাট কম্প্লায়েন্ট অর্থ মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন ২০১২ এবং মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক বিধিমালা ২০১৬ এর অধীন নিয়মিত রিটার্ন দাখিল করে এমন সেলুলার ফোন উৎপাদনকারী বা সংযোজনকারী প্রতিষ্ঠান বা ভেন্ডর হিসেবে নিবন্ধিত প্রতিষ্ঠান।

শর্তের মধ্যে আরও রয়েছে, পণ্যের মান নিয়ন্ত্রণের জন্য সংশ্লিষ্ট উৎপাদনকারী সরকারি প্রতিষ্ঠান নিজস্ব টেস্টিং ল্যাব থাকতে হবে অথবা মান নিয়ন্ত্রণের জন্য কোনো স্বীকৃত টেস্টিং ল্যাবের সঙ্গে চুক্তিবদ্ধ হতে হবে।

আমদানিকরা পণ্য বা যন্ত্রাংশ উপকরণ সেলুলার ফোন, ট্যাব উৎপাদন অথবা সেলুলার ফোন সংশ্লিষ্ট ব্যাটারি, চার্জার ও পিসিবির উৎপাদন ছাড়া অন্য কোনো কাজে ব্যবহার বা বিক্রয়ের জন্য হস্তান্তর করা যাবে না ইত্যাদি।

গত ১১ জুন বাজেট প্রস্তাবে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ বিষয়ে বলেন, আইসিটি খাতের অন্যতম গুরুত্বপূর্ণ অনুষঙ্গ সেলুলার ফোন উৎপাদন ও সংযোজন। এ শিল্পে রেয়াত সুবিধা দেওয়ার কারণে স্থানীয় পর্যায়ে বেশ কয়েকটি সেলুলার ফোন উৎপাদন ও সংযোজনকারী শিল্প প্রতিষ্ঠান গড়ে উঠেছে। সেলুলার ফোন উৎপাদন উৎসাহিত করা ও সংযোজন শিল্প প্রসারে এ শিল্পের কাঁচামাল আমদানিতে বিদ্যমান রেয়াত সুবিধা আরও বিনিয়োগ বান্ধব ও যৌক্তিক করার প্রস্তাব করা হয়েছে।



রহমান/এসএম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়