ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

এন‌বিআর‌কে ৫টি দা‌বি বিবেচনার আহ্বান বিএসই‌সির

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০৪, ১৮ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
এন‌বিআর‌কে ৫টি দা‌বি বিবেচনার আহ্বান বিএসই‌সির

জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) চূড়ান্ত বাজেটে পুঁ‌জিবাজারে উন্নয়‌নে ৫টি দা‌বি বিবেচনার জন্য আহ্বান জা‌নি‌য়ে‌ছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বি‌শেষ ক‌রে পুঁ‌জিবাজা‌রে অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের ক্ষেত্রে ৩ বছরের লক-ইন শর্ত প্রত্যাহার এবং তালিকাভুক্ত কোম্পানির কর হার কমানোসহ আরও কিছু দাবি জানা‌নো হ‌য়ে‌ছে ব‌লে বিএসই‌সি কর্তৃপক্ষ নি‌শ্চিত ক‌রে‌ছে।

বৃহস্পতিবার (১৮ জুন) ‌‌বি‌কে‌লে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের স‌ঙ্গে সাক্ষাতে এসব দাবি জানান বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। এ সময় বিএসইসির কমিশনাররাসহ এনবিআরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ‌দিন রা‌তে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান গণমাধ্যম‌কে বলেন, এনবিআরের সঙ্গে আলোচনায় বাজেটে অপ্রদর্শিত অর্থ শেয়ারবাজারে বিনিয়োগের ক্ষেত্রে প্রস্তাবিত ৩ বছরের লক-ইন প্রত্যাহার, লভ্যাংশে করমুক্ত আয়ের সীমা বিদ্যমান ৫০ হাজার টাকা বাড়িয়ে ১ লাখ ৫০ হাজার টাকা করা, তালিকাভুক্ত কোম্পানির ক্ষেত্রেও কর হার কমানো, শেয়ার লেনদেনের উপর উৎসে কর হার ০.০৫ শতাংশ থেকে কমিয়ে ০.০১৫ শতাংশ করা এবং মার্চেন্ট ব্যাংকের কর হার ৩৭.৫০ থেকে কমিয়ে ৩২.৫০ শতাংশ করার প্রস্তাব করেছেন বিএসইসি চেয়ারম্যান।

তিনি আরও বলেন, পুঁজিবাজারের উন্নয়‌নের স্বার্থে দাবিগুলো বিবেচনায় নেওয়ার জন্য এনবিআর চেয়ারম্যানকে আহ্বান জা‌নি‌য়েছেন বিএসইসির চেয়ারম্যান। এখন এগুলো নিয়ে এনবিআর আলাপ-আলোচনা করে সিদ্ধান্ত নেবে।


ঢাকা/এন‌টি/জেডআর

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়