ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

পুঁজিবাজারে আস্থা ফেরাতে সবাইকে কাজ করতে হবে: বিএসইসি চেয়ারম্যান

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০১, ২০ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
পুঁজিবাজারে আস্থা ফেরাতে সবাইকে কাজ করতে হবে: বিএসইসি চেয়ারম্যান

পুঁজিবাজারে বিনিয়োগকারীদের আস্থা ফেরানোর ওপর গুরুত্ব আরোপ করেছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। তিনি বলেন, ‘আস্থা ফেরাতে সব পক্ষকে নিজ নিজ দায়িত্ব ঠিকভাবে পালন করতে হবে।’

শনিবার (২০ জুন) দুপুরে সিটি ব্যাংক ক্যাপিটাল রিসোর্সেস আয়োজিত ‘পুঁজিবাজার ও মুদ্রাবাজারসহ সংশ্লিষ্ট খাতে আগামী ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের সম্ভাব্য প্রভাব’ বিষয়ক ওয়েব সেমিনারে তিনি এসব কথা বলেন।

প্রস্তাবিত বাজেট সম্পর্কে বিএসইসি চেয়ারম্যান বলেন, ‘বাজেটে পুঁজিবাজার সম্পর্কিত কিছু ইস্যু মিস হয়ে গেছে। কিছু প্রস্তাবনা আছে, যেগুলো পুঁজিবাজারের জন্য অনুকূল নয়। যেমন পুঁজিবাজারে কালো টাকা বিনিয়োগের ক্ষেত্রে ৩ বছরের লক-ইন আরোপ, তালিকাভুক্ত ও তালিকা বহির্ভূত কোম্পানির করপোরেট কর হারের ব্যবধান ১০ শতাংশ থেকে সাড়ে ৭ শতাংশে নামিয়ে আনা, জিরো কূপন বন্ডের কর সুবিধা তুলে নেওয়া।’ এছাড়া মার্চেন্ট ব্যাংকের করপোরেট কর কমানো, ব্রোকারহাউজের লেনদেনে উৎসে কর কমানো বিষয় বাজেটে বিবেচনা করলে ভালো হতো বলেও মনে করেন তিনি।

ভার্চুয়াল সেমিনারে ট্রাস্ট ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা ফারুক মঈনউদ্দীন বলেন, ‘স্থানীয় ভালো  কোম্পানিগুলোকে পুঁজিবাজারে নিয়ে আসতে হবে। এজন্য বিএসইসিকে একটি উপায় খুঁজতে হবে।’

সিটি ব্যাংক ক্যাপিটাল রিসোর্সেসের ব্যবস্থাপনা পরিচালক এরশাদ হোসেন বলেন, ‘প্রস্তাবিত বাজেটে জিরো কুপন বন্ডে কর সুবিধা তুলে নেওয়ার কথা বলা হয়েছে।’ এই ধরনের ব্যবস্থা বন্ড মার্কেটের বিকাশকে ব্যাহত করবে বলেও তিনি মনে করেন।


ঢাকা/এন‌টি/এনই

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়