ঢাকা     শনিবার   ০৮ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২৪ ১৪২৭ ||  ১৮ জ্বিলহজ্জ ১৪৪১

ডিসেম্বর পর্যন্ত নতুন গাড়ি কেনা যাবে না

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩০, ৯ জুলাই ২০২০  

করোনাভাইরাস মোকাবিলায় সরকারের ব্যয় বেড়েছে।  রাজস্ব সংগ্রহেও তেমন গতি নেই।  কিন্তু ব্যয় বেড়েছে কয়েক গুণ।  এ অবস্থায় পরিচালন ও উন্নয়ন ব্যয়ের আওতায় সব ধরনের যানবাহন কেনা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

বৃহস্পতিবার (৯ জুলাই) অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের ব্যয় নিয়ন্ত্রণ (৬) অধিশাখা থেকে এ বিষয়ে একটি পরিপত্র জারি করা হয়েছে।  যুগ্ম সচিব মো. মাহফুজুল আলম খান স্বাক্ষরিত পরিপত্রে বলা হয়েছে, কোভিড-১৯ পরিস্থিতি মোকাবিলায় ও সরকারের কৃচ্ছতা সাধন নীতির আলোকে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত সব সরকারি, আধা-সরকারি স্বায়ত্বশাসিত ও অন্যান্য প্রতিষ্ঠানের পরিচালন ও উন্নয়ন ব্যয়ের আওতায় সব ধরনের নতুন যানবাহন ক্রয় বন্ধ থাকবে।  এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

অর্থ বিভাগ সূত্রে জানা গেছে, বাজেট ঘোষণার পরপরই বিভিন্ন মন্ত্রণালয়, সরকারি, আধা-সরকারি স্বায়ত্বশাসিত ও অন্যান্য প্রতিষ্ঠান নতুন গাড়ি কেনার জন্য প্রস্তুতি নেয়। অনেক সময় চলার উপযোগি গাড়ি রেখে নতুন গাড়ি কেনার প্রবণতা দেখা যায়।

সূত্র জানায়, কোভিড-১৯ এর ছোবলে দেশে সব ধরনের অর্থনৈতিক কর্মকাণ্ড স্থবির হয়ে পড়েছে।  এছাড়া কোভিড-১৯ মোকাবিলায় স্বাস্থ্য খাতেই বিপুল ব্যয় হচ্ছে।  সরকার সব ধরনের উন্নয়ন কর্মকাণ্ড সীমিত রেখে মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাস প্রতিরোধে সর্বস্ব দিয়ে মোকাবিলা করছে।  এ অবস্থা কতদিন স্থায়ী হবে, এখনো সুনির্দিষ্ট করে বলা যাচ্ছে না।  এরই অংশ হিসেবে সব ধরনের নতুন গাড়ি কেনা থেকে বিরত থাকার নির্দেশনা জারি করা হয়েছে।

 

হাসনাত/সাইফ

রাইজিংবিডি.কম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়