ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

এডিপি বাস্তবায়নে ব্যয় সাশ্রয়ী হওয়ার নির্দেশনা

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৪৬, ১৫ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
এডিপি বাস্তবায়নে ব্যয় সাশ্রয়ী হওয়ার নির্দেশনা

করোনাভাইরাসের কারণে সরকার ব্যয় সাশ্রয়ী বিভিন্ন উদ্যোগ নিয়েছে। এরই অংশ হিসাবে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়নে কিছু পদ্ধতি অনুসরণ করতে সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া হয়েছে।

এ বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের বাজেট-২ অনুবিভাগ একটি পরিপত্র জারি করেছে।

অর্থ বিভাগের সিনিয়র সহকারী সচিব লীজা খাজা স্বাক্ষরিত গত ৮ জুলাই ইস্যু করা পরিপত্রটি বুধবার (১৫ জুলাই) জারি করা হয়েছে।  ২০২০-২০২১ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিভুক্ত প্রকল্পগুলোর অগ্রাধিকার নির্ধারণ এবং সুষ্ঠু বাস্তবায়ন নিয়ে পরিপত্রটি জারি করা হয়েছে।

পরিপত্রে বলা হয়েছে, সীমিত সম্পদেও ব্যয়সাশ্রয়ী ব্যবহার নিশ্চিত করতে ২০২০-২০২১ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিভুক্ত প্রকল্পগুলোর উচ্চ/মাধ্যমিক/নিম্ন অগ্রাধিকার নির্ধারণ করা হয়েছে। ২০২০-২০২১ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিভুক্ত প্রকল্পগুলোর সুষ্ঠু বাস্তবায়নের লক্ষ্যে তিনটি পদ্ধতি নির্ধারণ করা হয়েছে।

এডিপি বাস্তবায়নে নির্ধারিত পদ্ধতিগুলো হচ্ছে, মন্ত্রণালয়/বিভাগ/অন্যান্য প্রতিষ্ঠান এবং অধীনস্ত দপ্তর/সংস্থা ‘উচ্চ অগ্রাধিকার’ চিহ্নিত প্রকল্পগুলো যথানিয়মে বাস্তবায়ন অব্যাহত রাখবে।

‘মধ্যম অগ্রাধিকার’ চিহ্নিত প্রকল্পগুলোর ক্ষেত্রে প্রকল্পের যেসব কাজে অর্থ ব্যবহার অবশ্যম্ভাবী বলে বিবেচিত হবে মন্ত্রণালয়/বিভাগ/অন্যান্য প্রতিষ্ঠান এবং অধীনস্ত দপ্তর/সংস্থা নিজ বিবেচনায় সেসব খাতে অর্থ ব্যয় করবে।  এক্ষেত্রে যেসব অর্থনৈতিক কোডের ব্যয় পরিহার করা সম্ভব সেসব কোডের ব্যয় আবশ্যিকভাবে পরিহার করতে হবে এবং ‘নিম্ন অগ্রাধিকার’ চিহ্নিত প্রকল্পগুলোর অর্থ ছাড় স্থগিত থাকবে।

তবে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং কৃষি মন্ত্রণালয়ের বাস্তবায়নাধীন প্রকল্পগুলো এ পরিপত্রের আওতার বাইরে থাকবে।

প্রকল্পের অর্থ ছাড়ের ক্ষেত্রে অর্থ বিভাগের উন্নয়ন প্রকল্পের অর্থ অবমুক্তি ও ব্যবহার নির্দেশিকা ২০১৮-সহ বিদ্যমান আর্থিক বিধি-বিধান ও নিয়মাচার যথাযথভাবে অনুসরণ করতে হবে।  এ পরিপত্র অবিলম্বে কার্যকর হবে।

করোনাভাইরাস সংকটের সময় ব্যয়সাশ্রয়ী পদক্ষেপ হিসাবে সম্প্রতি সব ধরনের গাড়ি কেনার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে সরকার।

 

 

ঢাকা/হাসনাত/জেডআর

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়