ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

‘ভেঞ্চার ক্যাপিটাল-প্রাইভেট ইক্যুইটির উন্নয়নে সহায়তা দেওয়া হবে’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২২, ১৫ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
‘ভেঞ্চার ক্যাপিটাল-প্রাইভেট ইক্যুইটির উন্নয়নে সহায়তা দেওয়া হবে’

বাংলাদেশ সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেছেন, দেশের বিনিয়োগবান্ধব পরিবেশ সহজ করা ও স্বচ্ছতা আনতে নিয়মিতভাবে বিএসইসি কাজ করে যাচ্ছে। ভেঞ্চার ক্যাপিটাল এবং প্রাইভেট ইক্যুইটি এন্টারপ্রাইজের উন্নয়নে প্রয়োজনীয় পলিসিগত সহায়তা দেওয়া হবে।

বুধবার (১৫ জুলাই) ভিডিও কনফারেন্সে ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইক্যুইটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ভিসিপিয়াব) প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকে তিনি এ কথা বলেন।

ভিসিপিয়াবের সভাপতি ও পেগাসাস টেক ভেঞ্চারসের (সাবেক ফেনক্স ভেঞ্চার ক্যাপিটাল) জেনারেল পার্টনার শামীম আহসানের নেতৃত্বে ভিডিও কনফারেন্সটি অনুষ্ঠিত হয়।

এদিন সন্ধ্যায় ভিসিপিয়াব থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বৈঠকে দেশের ভেঞ্চার ক্যাপিটাল, প্রাইভেট ইক্যুইটি এবং স্টার্টআপ ইকোসিস্টেমকে শক্তিশালী করতে বিভিন্ন উদ্যোগের বিষয়ে আলোচনা হয়। টেকসই ভেঞ্চার ক্যাপিটাল ইন্ডাস্ট্রি তৈরিতে প্রয়োজনীয় পলিসি সহায়তার অনুরোধ করে ভিসিপিয়াব।

প্রতিনিধিদল ভেঞ্চার ক্যাপিটাল ও প্রাইভেট ইক্যুইটি বিনিয়োগের মাধ্যমে ব্যবসা সম্প্রসারণ, উদ্ভাবন, রফতানি এবং স্থানীয় স্টার্টআপ তৈরি করা যা দেশের শেয়ার বাজারে অবদান রাখতে পারে সেসব বিষয়ে সম্ভাব্য সহায়তার বিষয়গুলোতে জোর দেন।

এ সময় বিএসইসি কমিশনার ড. শেখ শামসউদ্দিন আহমেদ বলেন, তারা বাংলাদেশে স্টার্টআপ ও ভেঞ্চার ক্যাপিটালখাতের উন্নয়নে প্রয়োজনীয় সব ধরনের সহায়তা দেবেন।

ভিসিপিয়াব সভাপতি শামীম আহসান বলেন, পলিসি সহায়তার মাধ্যমে ভেঞ্চার ক্যাপিটাল ও প্রাইভেট ইক্যুইটিখাতের জন্য সহায়ক সুযোগ বৃদ্ধির করতে হবে। যার মাধ্যমে এই খাত দেশের উদ্ভাবনী স্টার্টআপে বিনিয়োগ করে অর্থনীতিতে ভূমিকা রাখতে পারবে। 

বৈঠকে আইডিএলসির প্রধান নির্বাহী কর্মকর্তা ও ভিসিপিয়াব সদস্য আরিফ খান বলেন, স্থানীয় ও আন্তর্জাতিক উভয় বিনিয়োগকারীদের জন্য বিনিয়োগ পরিবেশ সহায়ক করতে হবে, বিনিয়োগ ও বিনিয়োগ থেকে প্রস্থান কৌশল নির্ধারণ করতে হবে। এতে দীর্ঘস্থায়ী বিনিয়োগের সুযোগ তৈরি হবে।

ভিসিপিয়াব পরিচালক ও মসলিন ক্যাপিটালের ব্যবস্থাপনা পরিচালক ওয়ালিউল মারুফ মতিন বলেন, এই খাতকে টেকসই করতে প্রয়োজনীয় বিভিন্ন উদ্যোগ নিতে হবে। বড় ধরনের কিছু নীতিমালার অভাব এবং যথাযথভাবে বিনিয়োগ করতে প্রতিবন্ধকতা রয়েছে। ফান্ড ম্যানেজারদের জন্য এসব নীতিমালা আরও বিনিয়োগবান্ধব করা জরুরি।

 

 

ঢাকা/এনটি/জেডআর

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়