ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

দক্ষ জনবল তৈরিতে টিটিসি সেন্টার করা হচ্ছে

ইভা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:০২, ২৫ ফেব্রুয়ারি ২০১৪   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দক্ষ জনবল তৈরিতে টিটিসি সেন্টার করা হচ্ছে

আমির হোসেন আমু

অর্থনৈতিক প্রতিবেদক
ঢাকা, ২৫ ফেব্রুয়ারি :  দক্ষ জনবল তৈরি করতে ও গ্রামীণ অর্থনীতিকে শক্তিশালী করতে প্রতিটি জেলায় টেকনিক্যাল ট্রেনিং সেন্টার (টিটিসি) তৈরির কাজ চলছে বলে জানালেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

আজ মঙ্গলবার সকালে রাজধানীর এক হোটেলে বিসিক আয়োজিত ‘বিসিকের অতিত বর্তমান ও ভবিষ্যৎ’ শীর্ষক গোলটেবিল বৈঠকে তিনি এ কথা বলেন।

শিল্পমন্ত্রী বলেন, সঠিক প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনবল বিদেশে পাঠানো সহজ হবে। এর মধ্য দিয়ে দেশের রেমিট্যান্স বৃদ্ধি পাবে।

তিনি আরো বলেন, গ্রামীণ অর্থনীতি শক্তিশালী করার জন্য সরকার বিধাব ভাতা, পরিত্যক্তা ভাতা চালু করেছে। সঙ্গে গ্রামের বেকার যুবকদের জন্য ঋণ দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। এর ফলে গ্রামীণ অর্থনীতি চাঙা হয়েছে বলে তিনি মন্তব্য করেন।

অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান বলেন, সব সেক্টরেই কালের পরিক্রমায় উঠানামা থাকে। তবে তাতে থেমে গেলে চলবে না। সব সমস্যাকে কাটিয়ে উঠে আবার ঘুরে দাঁড়াতে হবে। আমরা বাঙ্গালি জাতির সার্বিক বিকাশ চাই। শুধু অর্থে নয় চিন্তায়ও বিকাশ চাই।

তিনি বলেন, আমরা নতুন প্রজন্মকে নিয়ে দেশকে সামনে এগিয়ে নিয়ে যেতে চাই। আর কুটিরশিল্পকে এখন সময় এসেছে মানুষের সামনে নিয়ে আসার।

বিসিকের তথ্য মতে, বর্তমানে বিসিকের বাস্তবায়িত শিল্পনগরীগুলোতে বিভিন্ন খাতে প্রায় ৪ হাজার ২০০ এরও বেশি শিল্প ইউনিট উৎপাদনরত রয়েছে। এসব শিল্পে ইউনিটে প্রায় ৫ লাখ ৪ হাজার লোকের কর্মসংস্থান সৃষ্টি হয়েছে। শুধুমাত্র গত ২০১২-১৩ অর্থবছরেই এসব শিল্প নগরীর শিল্প কারখানাগুলোতে ৩৬ হাজার ৯৭ কোটি টাকার পণ্য সামগ্রী উৎপাদিত হয়েছে। এই সব পণ্যে ৫৮ শতাংশ ছিল রপ্তানিযোগ্য।

শিল্প মন্ত্রণালয়ের সচিব মোহম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এফবিসিসিআই এর সভাপতি কাজী আকরাম উদ্দিন আহম্মেদ, পরিকল্পনা কমিশনের সদস্য (কৃষি) উজ্জল বিকাশ দত্ত, বিসিকের চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার, অর্থনীতি ও পরিকল্পনাবিদ, ব্যাংকার ও উদ্যোক্তাগণ।

 

রাইজিংবিডি / ইভা / দিলারা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়