ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

অর্থনীতিবিদদের নতুন ফোরাম

নিয়াজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৭, ১৯ জুন ২০১৪   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অর্থনীতিবিদদের নতুন ফোরাম

নতুন ফোরাম গঠনের বৈঠকে অর্থনীতিবিদরা

অর্থনৈতিক প্রতিবেদক : দেশের পেশাদার অর্থনীতিবিদদের নিয়ে একটি অ-রাজনৈতিক সংগঠন ‘দি বাংলাদেশ ইকোনমিস্টস’ ফোরাম (বিইএফ) গঠন করা হয়েছে। ফোরামের প্রথম সম্মেলন শনিবার ঢাকার রেডিসন ব্লু হোটেলে অনুষ্ঠিত হবে। দুই দিনব্যাপী এ সম্মেলনের উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

বৃহস্পতিবার বিকেলে বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান ফোরামের আহ্বায়ক ও বাংলাদেশ অর্থনীতি সমিতির সাবেক সভাপতি ড. মহিউদ্দিন আলমগীর। এ সময় বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান ও অর্থনীতিবিদ সাদিক আহমেদ উপস্থিত ছিলেন।

ড. মহিউদ্দিন আলমগীর জানান, বাংলাদেশে বিদ্যমান প্রাতিষ্ঠানিক ও পেশাজীবী সংগঠনগুলো সচরাচর যেসব বিষয়ের দিকে নজর দিয়ে উঠতে পারে না সেসব দীর্ঘমেয়াদি জাতীয়, আঞ্চলিক ও বৈশ্বিক বিষয়গুলো পরিকল্পিতভাবে তুলে ধরার জন্যে এই ফোরামটি প্রতিষ্ঠিত হয়েছে। শুধুমাত্র নিমন্ত্রিতদের মধ্যেই ফোরামের সদস্যপদ সীমিত থাকবে। বর্তমানে এর সদস্য সংখ্যা ১৮ জন।

দেশে বেশ কয়েকটি বেসরকারি গবেষণা সংস্থা থাকার পরেও এমন ফোরাম বা সংগঠন কেন? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ড. মহিউদ্দিন আলমগীর বলেন, ‘কিছু প্রশ্ন অনুসন্ধান করে তা মোকাবেলায় দীর্ঘমেয়াদি প্রেক্ষিত পরিকল্পণা গ্রহণের জন্যে উপযুক্ত নীতি নির্ধারণ ও কৌশল প্রণয়ন করাও জরুরি। বাংলাদেশ কীভাবে প্রতিবছর ৬ শতাংশের ওপরে দ্রুততর প্রবৃদ্ধি অর্জন ও তা টেকসই করতে পারে? কীভাবে দারিদ্র্য আরো কমানো যায় ও প্রান্তিক দরিদ্র মানুষ তথা সামগ্রিকভাবে জনসাধারণের জীবনমান উন্নত করা যায়? বাংলাদেশে কর্মক্ষম জনসংখ্যা যে হারে বাড়ছে তার চেয়ে অধিক হারে কীভাবে উচ্চ-আয়ের কর্মসংস্থান সৃষ্টি করা যায়? এসব প্রশ্নের উত্তর পেতে দরকার গ্রহণীয় প্রায়োগিক গবেষণা। তাই এ ধরনের ফোরামের আর্বিভাব।’

এই ফোরামে উচ্চ মেধাসম্পন্ন বাংলাদেশি পেশাদার অর্থনীতিবিদরা মিলিত হয়েছেন দাবি করে ড. মহিউদ্দিন আলমগীর বলেন, ‘তাদের মধ্যে কেউ কেউ দেশের বাইরে থাকেন। এই অর্থনীতিবিদরা নিজ নিজ পেশায় বেশ ভালোভাবেই প্রতিষ্ঠিত। মূলত তারা সর্বজন শ্রদ্ধেয় এবং যে কোনো বিষয় বিশ্লেষণে দলনিরপেক্ষ। তাদের কেউই সরকারি চাকরি চান না বা প্রচারে আগ্রহী নন। তারা শুধু দেশের স্বার্থে সেবা দিতে ভালো কাজ করতে আগ্রহী।’

‘তারা যে কোনো সরকারের সঙ্গে কাজ করতে চান। সবার জন্যেই সহজলভ্য তাদের গবেষণা ও নীতি বিশ্লেষণের কর্মগুলোর বিপুল বিস্তার ঘটুক এটাই তারা চান।’

এসময় গভর্নর জানান, শনিবার ফোরামের অনুষ্ঠিতব্য প্রথম সম্মেলনের মূল প্রতিপাদ্য হচ্ছে- ‘ভিশন ২০৩০ : বহুমাত্রিক গণতন্ত্রে অর্থনৈতিক নীতি ও কৌশল প্রণয়নের একটি কাঠামো’। সম্মেলনে স্থানীয় ও আর্ন্তজাতিক অর্থনীতিবিদসহ সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দরা অংশগ্রহণ করবেন।  

তিনি জানান, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এই সম্মেলনের উদ্বোধন করবেন। যুক্তরাজ্যের প্রফেসর মাইকেল লিপটন, সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) সভাপতি প্রফেসর রেহমান সোবহান, ব্র্যাকের চেয়ারম্যান স্যার ফজলে হাসান আবেদ এবং ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটির (রিভারসাইড) প্রফেসর আজিজুর রহমান খানসহ বিশিষ্ট অর্থনীতিবিদ এই সম্মেলনে মূল ও বিশেষ নিবন্ধ উপস্থাপন করবেন।

জানা যায়, বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান (বিআইডিএস), পলিসি রিসার্চ ইনস্টিটিউট (পিআরআই) এবং বাংলাদেশ ব্যাংক এই সম্মেলনের যৌথ আয়োজক। বাংলাদেশ ব্যাংক, এইচএসবিসি, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক এবং এসোসিয়েশন অব বাংলাদেশ ব্যাংকার্স (এবিবি) এর আর্থিক পৃষ্ঠপোষকতায় সম্মেলনটি অনুষ্ঠিত হতে হবে।

সম্মেলনে দেশের প্রবৃদ্ধি অর্জনের কৌশল, সামষ্টিক ও আর্থিক নীতি, রাজস্ব নীতি, পুঁজিবাজার, ব্যবসায়-বাণিজ্য, বৈদেশিক সাহায্য, অবকাঠামোগত উন্নয়ন, দারিদ্র্য নিরসনের নীতি-কৌশল, মানবউন্নয়ন নীতি-কৌশল, টেকসই উন্নয়ন এবং সরকারি নীতি প্রণয়ন ও প্রাতিষ্ঠানিক বিষয়গুলো নিয়ে আলোচনা করা হবে বলে জানা গেছে।

 

রাইজিংবিডি/ঢাকা/১৯ জুন ২০১৪/নিয়াজ/সনি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ