ঢাকা     সোমবার   ৩০ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১৫ ১৪৩১

পাচার হওয়া অর্থ ফিরিয়ে আনতে টাস্কফোর্স পুনর্গঠন

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১৪, ২৯ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ২২:৫৮, ২৯ সেপ্টেম্বর ২০২৪
পাচার হওয়া অর্থ ফিরিয়ে আনতে টাস্কফোর্স পুনর্গঠন

ছবি: সংগৃহীত

দেশ থেকে পাচার হওয়া অর্থ দেশে ফিরিয়ে আনা ও ব্যবস্থাপনার লক্ষ্যে গঠিত আন্তঃসংস্থা টাস্কফোর্স পুনর্গঠন করেছে সরকার। গত ১৫ জানুয়ারি পাচার হওয়া সম্পদ বাংলাদেশে ফেরত আনার বিষয়ে বাংলাদেশ ব্যাংকের গভর্নরকে প্রধান করে এই টাস্কফোর্স গঠন করা হয়েছে।

রোববার (২৯ সেপ্টেম্বর) অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান থেকে এক প্রজ্ঞাপনের মাধ্যমে টাস্কফোর্স পুনঃর্গঠন করা হয়েছে। ৯ সদস্য বিশিষ্ট এই টাস্কফোর্সের সভাপতি হিসেবে বাংলাদেশ ব্যাংকের গভর্নরকে সভাপতি রেখে সদস্য হিসেবে রাখা হয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়ের উপযুক্ত একজন প্রতিনিধি, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের একজন প্রতিনিধি, দুর্নীতি দমন কমিশনের একজন প্রতিনিধি, বাংলাদেশ পুলিশের অপরাধ তদন্ত বিভাগ, এটর্নি জেনারেল এর কার্যালয়ের একজন প্রতিনিধি, এনবিআর এর কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের একজন প্রতিনিধি এবং বিএফআইইউ-এর একজন প্রতিনিধি রাখা হয়েছে। সংশ্লিষ্ট বিভাগের প্রতিনিধিদের এ সংক্রান্ত বিষয়ে উপযুক্ত হতে হবে।

পুনর্গঠিত টাস্কফোর্সের কার্যপরিধি হবে, বাংলাদেশ থেকে বিদেশে পাচার হওয়া অর্থ বা সম্পদ চিহ্নিতকরণ ও তদন্তে সংশ্লিষ্ট পক্ষকে সহযোগিতা প্রদান; পাচার হওয়া সম্পদ উদ্ধারে দায়েরকৃত মামলাসমূহের কার্যক্রম দ্রুত সম্পন্ন করার ক্ষেত্রে প্রতিবন্ধকতা চিহ্নিত করা ও তা দূরীকরণে উদ্যোগ গ্রহণ; জব্দ বা উদ্ধারকৃত সম্পদের ব্যবস্থাপনার জন্য প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ; এ বিষয়ে সংশ্লিষ্ট দেশি, বিদেশি সংস্থার সঙ্গে যোগাযোগ, তথ্য আহরণ এবং পাচারকৃত সম্পদ উদ্ধারে সংশ্লিষ্ট পক্ষের সক্ষমতা বৃদ্ধি ও অভ্যন্তরীণ সমন্বয় সাধন।

টাস্কফোর্স প্রয়োজনে সরকারি-বেসরকারি কোনো সদস্য কো-অপ্ট করতে পারবে এবং কোনো দেশি-বিদেশি সংস্থার প্রতিনিধি বা বিশেষজ্ঞকে সভায় উপস্থিত হওয়াসহ বিশেষজ্ঞ মতামত/পরামর্শ প্রদানের অনুরোধ করতে পারবে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর মো. জাকির হোসেন চৌধুরী টাস্কফোর্সের কার্যাবলি সনম্বয় করবেন এবং বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টিলিজেন ইউনিট (বিএফআইইউ) টাস্কফোর্সকে প্রয়োজনীয় সাচিবিক সহায়তা দেবে। এই আদেশ অবিলম্বে কার্যকর হবে বলে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপসচিব আফছানা বিলকিস স্বাক্ষরিত প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

হাসনাত/সনি


সর্বশেষ

পাঠকপ্রিয়